আমরা কিশোর-কিশোরী

0

সকল কিশোরীদের জন্য বয়ঃসন্ধীকাল গুরুত্বপূর্ণ। এ সময় সচেতন হওয়ার পাশাপাশি নিজদের দেহের ক্ষয়পূরণের জন্য পুষ্টিকর খাবারও গ্রহণ করতে হয়। মাসিক কালীন স্বাস্থ্য পরিচর্যা এবং করণীয় সম্পর্কে রেডিও মেঘনার সাপ্তাহিক অনুষ্ঠানে ‘আমরা কিশোর-কিশোরী’।

চরফ্যাশনের মিলিয়া, বয়স ১৮ বছর। তিনি বলেন, ১২ বছর বয়সে তার মাসিক শুরু হয়। এ বিষয়ে কিছু না জানার কারণে অনেকটা সমস্যার সম্মুখিন হতে হয়েছে তাকে। ঠিক সে সময় তার দাদি তাকে কুসংস্কারের নিয়ম কানুন শিখিয়েছেন। এ সময় তার বাহিরে যাওয়া যাবেনা, অন্যদের সাথে চলাফেরা করা যাবেনা, মাসিকের কাপড় বাহিরে রোদে শুকানো যাবেনা ইত্যাদি। কিন্তু মিলিয়া যখন বুঝতে পারে ঠিক তখন সে নিজে নিজেই কিশোরীদের বয়ঃসন্ধীকাল সম্পর্কে বিভিন্ন বই পড়া শুরু করেন। আর পরবর্তীতে তাকে সহযোগিতা করেন তার মা। ফলে এ বিষয়ে যত্নবান হয়ে ওঠে মিলিয়া।

তার মায়ের সাথে কথা বলে জানা যায়, তার বয়সে মাসিক চলাকালীন পুষ্টিকর কোনো খাবার খেতে পারতেন না, পরিবারের সকলের সাথে বসে খেতে দিতেন না। এক বিছানায় শুতে পারতেন না। আর এমন অনেক অনিয়মের কারণে শরীর দূর্বল হয়ে পড়ে। কিন্তু বর্তমানে এসে রেডিও-টেলিভিশনের বিভিন্ন অনুষ্ঠান শুনে কিশোরীদের বয়ঃসন্ধীকাল নিয়ে অনেক কিছুই জানতে পেরেছেন তিনি। এখন সে নিয়ম অনুসারে মিলিয়াকে যথেষ্ট সহযোগিতা করেন। আর মিলিয়া এখন মাসিক কালীন স্বাস্থ্য পরিচর্যা গ্রহণের পাশাপাশি প্রতিদিনের খাবারের সাথে দুধ, ডিম, শাক-সবজিসহ পুষ্টিকর খাবার গ্রহণ করছেন।

একজন কিশোরী আগামীর একজন মা। তাই আসুন আমরা সকলেই এ বিষয়ে সচেতন এবং যত্নবান হই।
‘আমরা কিশোর-কিশোরী’ অনুষ্ঠানটি শুনতে পাবেন প্রতি সোমবার সকাল ৯:২০ মিনিটে। শুধুমাত্র রেডিও মেঘনা ৯৯.০ এফএম-এ।

Share.

Leave A Reply