মা আমার মা

0

চাওয়া পাওয়ার এই পৃথীবিতে মায়ের ভালোবাসার সাথে কোন কিছুর তুলনা চলেনা। মায়ের তুলনা মা নিজেই। এমনই একজন মা চরফ্যাসনের কাঞ্চনপুরের রতুন নেছা। ছয় বছর আগে স্বামী মারা গেছেন। সাংসারে ছয় মেয়ে এবং এক ছেলে নিয়ে খুব অসহায় হয়ে পড়েন রতুন নেছা। কখনো মাঠে কখনো বা অন্যের বাড়িতে কাজ করে সন্তানদের মানুষ করেছেন এবং মেয়েদের বিয়েও দিয়েছেন তিনি। রতুন নেছার জীবন যুদ্ধের সময়গুলো অনেক কষ্টের হলেও বর্তমানে সন্তানদের ভালোবাসা এবং আদর যত্নে খুব ভালোই আছেন বলে তিনি জানান।

এক পর্যায়ে কথা হয় তাঁর বড় মেয়ে খাদিজার সাথে। চরফ্যাশন উপজেলায় আয়ার কাজ করেন খাদিজা। আর এ থেকে যা আয় হয় তা থেকে মায়ের জন্য প্রয়োজনীয় সব কিছু কিনে মায়ের হাতে তুলে দেন। তিনি বলেন, “বাবা মারা যাওয়ার পর মা যেভাবে কষ্ট করে আমাদের মানুষ করেছেন তার ঋণ কখনো শোধ হবার নয়। আমরা সব ভাই-বোন মিলে মাকে আগলে রাখবো।”

সন্তানের এমন কথায় রতুন নেছার চোখ অশ্রুসিক্ত হয়ে যায়। সব মায়ের মত তাঁরও একটাই চাওয়া সন্তানেরা ভালো থাকুক, সুস্থ্য থাকুক।

মায়ের এমন সব গল্প নিয়ে ‘মা আমার মা’ অনুষ্ঠানটি প্রচারিত হয়েছে ১৪ নভেম্বর (বুধবার) বিকেল ৫:৪০ টায়। শুধুমাত্র রেডিও মেঘনা ৯৯.০ এফএম-এ।
অনুষ্ঠানটির প্রযোজনা: নিশি মনি, উপস্থাপনায়: শান্তা।

Share.

Leave A Reply