আমরা কিশোর-কিশোরী

0

শৈশবে আমাদের কথাবার্তা, চালচলন সবকিছুর মধ্যে একটি শিশুসুলভ আচরণ থাকে। কৈশোরে পা রাখতে রাখতে আচরণের মধ্যে একজন পূর্ণবয়স্ক মানুষের বৈশিষ্ট্যগুলো ফুটে ওঠে। বয়ঃসন্ধিকাল যেহেতু এ দুইয়ের মাঝামাঝি, এ সময়ে উভয় রকমের বৈশিষ্ট্যই বিদ্যমান থাকে। এসব নিয়ে রেডিও মেঘনার সাপ্তাহিক অনুষ্ঠান “আমরা কিশোর কিশোরী”।

৭ম শ্রেণীতে পড়–য়া ১৫ বছরের মিম প্রথম মাসিককালীন সময় ভয়ে আতঙ্কিত হয়ে পড়ে। পরে তার মায়ের সাথে আলোচনার মাধ্যমে শেয়ার করলে তার মা তাকে বোঝানোর মাধ্যমে তাকে ভয় মুক্ত করে। জানতে পারে এসময়ের প্রয়োজনীয় পুষ্টিকর খাবার সম্পর্কে। মিমের মা আসলে মেয়েকে ভয়মুক্ত এবং স্বত:স্ফূর্ত রাখতে সবচেয়ে বড় ভূমিকা রাখেন। মেয়েকে ছোট মাছ, বিভিন্ন ফলমূল, শাকসবজি ইত্যাদি বেশি বেশি খেতে দেন বয়:সন্ধিকাল শুরুর পর থেকে। এছাড়াও মিমকে সবসময় তিনি সচেতন করে চলেছেন।

কিশোর -কিশোরীদের পরিবর্তন নিয়ে কথা বলেন চরফ্যাশন সরকারি হাসপাতালের জুনিয়র কনসালটেন্ট (গাইনি) চরফ্যাশন উপজেলা হেলথ কমপ্লেক্স এর ডা: হুসনে আরা। তিনি বলেন, এই সময়ে শারীরিক-মানসিক অনেক ধরনের পরিবর্তন পরিলক্ষিত হয়। যা প্রতিটি কিশোরীদের ওপর মানসিক চাপ সৃষ্টি করে। তবে এই সময়ে ভয় না পেয়ে সচেতনতার সাথে সবকিছু মোকাবেলা করতে হবে এবং যদি কোন বিষয়ে জটিল মনে হয় বা সমস্যা দেখা দেয় তাহলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে।

অনুষ্ঠানটির প্রযোজনা: নিশি মনি উপস্থাপনা অথৈ আঁখি।
প্রচারিত হয়েছে ১৯ নভেম্বর (সোমবার) সকাল ৯.২০টায় শুধুমাত্র রেডিও মেঘনা ৯৯.০ এফএম এ।

Share.

Leave A Reply