স্বাস্থ্যই সুখ

0

প্রজনন স্বাস্থ্য মূলত সামগ্রিক স্বাস্থ্যরই একটি অংশ। প্রজনন স্বাস্থ্য বলতে সন্তান জন্মদানের সাথে জড়িত পুরুষ ও মহিলার প্রজনন অঙ্গ সমূহের সামগ্রিক সুস্থতা এবং এর সাথে মানসিক-সামাজিক সুস্থতা। প্রজনন অধিকারের মূল দিক সন্তান ধারণের ক্ষেত্রে স্বাধীন সিদ্ধান্ত গ্রহণ এবং নিরাপদ ও কার্যকর জন্মনিয়ন্ত্রণের অধিকার। রেডিও মেঘনার সাপ্তাহিক অনুষ্ঠান “স্বাস্থ্যই সুখ” এই আয়োজনে এবার কথা হয়েছে গ্রামীণ পর্যায়ে দুজন নারীর সাথে। একজন ফরিদা বেগম, অন্যজন লাইজু।

তারা আমাদের জানায়, প্রজনন স্বাস্থ্য কী এই সম্পর্কে কোন ধারণা নেই তার। এছাড়াও বয়ঃসন্ধিকালে কীভাবে নিজেদের শারীরিক ও মানসিক যত্ন নিতে হয়, কী করণীয় তা নিয়েও কিছু জানেনা। আগেরকার দিনে মায়েদের কাছ থেকে যতটুকু জেনেছেন সেই জ্ঞানের মধ্যেই তারা সীমাবদ্ধ। অন্য আরেকজন বলে, প্রজনন স্বাস্থ্য নিয়ে তেমন কিছু ধারনা নেই। তবে সন্তান ধারণের ক্ষেত্রে সে স্বামীর সিদ্ধান্তই গ্রহণ করতে হয়, নিজের স্বাধীন সিদ্ধান্ত প্রকাশ করতে পারে না-এমনটাই শুনে এসেছে ছোটবেলা থেকে পরিবার থেকে।

প্রজনন স্বাস্থ্য নিয়ে কথা হয় চরফ্যাশন উপজেলার হাসপাতালের ডাঃ মোঃ কামাল হোসেনের সাথে। প্রজনন স্বাস্থ্যের প্রতি কৈশোরকাল থেকে যত্ন নিতে হয় এবং প্রজনন স্বাস্থ্য নিয়ে সকলকে অনেক বেশি বেশি সচেতন হওয়ার হতে হয় বলে জানান তিনি।

অনুষ্ঠানটি প্রচারিত হয়েছে ২৩ ডিসেম্বর, রোববার সকাল ৯.২০টায় শুধুমাত্র রেডিও মেঘনা ৯৯.০ এফএম এ।
এটি প্রযোজনায় নিশি মনি, উপস্থাপনায় অথৈ আঁখি।

Share.

Leave A Reply