আমরা কিশোর আমরা কিশোরী

0

মায়ের গর্ভে শিশুর শারীরিক ও মানসিক পরিপূর্ণ বিকাশোর পূর্বশর্ত হচ্ছে মায়ের সুস্থতা নিশ্চিতকরণ। এজন্য একজন নারীকে নিজেকে যেমন স্বাস্থ্য সচেতন হতে হয়, তেমনি গর্ভবতী মায়ের প্রতি যত্নশীল হতে হয় পরিবারের সবার। কথা হয় চরফ্যাসন পৌরসভা ৩ নম্বর ওয়ার্ডের রতনা বেগমের সাথে। বর্তমানে ৭ মাসের গর্ভবতী এই নারী পুষ্টিকর খাবার, নিয়মিত চেকআপসহ গর্ভাবস্থায় যাবতীয় পরিচর্যা সম্পর্কে বেশ সচেতন। এ বিষয়ে রতনা সচেতন হলেও অনেক নারী গর্ভাবস্থায় যত্ন বা পরিচর্যা সম্পর্কে জানেন না বা মেনে চলেন না।

এদিকে গর্ভবতী মায়ের বিশেষ যত্ন নিয়ে কথা হয় ডা: সুব্রত রায়ের সাথে। তিনি বলেন, এই সময় অবশ্যই গর্ভবতী মাকে টিটি টিকাসহ চারবার চেকআপ করানো অত্যন্ত জরুরী। ১ম চেকআপ ১৬ সপ্তাহ অর্থাৎ চারমাসের মধ্যে, ২য় চেকআপ ২৪-২৮ সপ্তাহ বা ৭ মাসের মধ্যে, ৩য় চেকআপ ৮ মাস সময়ে অর্থাৎ ৩২ সপ্তাহে, সর্বশেষ চেকআপ ৩৬ সপ্তাহ বা ৯ মাসের সময়ে। গর্ভাবস্থায় সকল প্রকার কঠিন কাজ থেকে বিরত থাকতে হবে। পরিষ্কার-পরিচ্ছন্নতার পাশাপাশি স্বাস্থ্যকর্মী বা ডাক্তারের পরামর্শ ছাড়া কোন ঔষধ গ্রহণ করা যাবে না। তিনি আরো জানান, ২০০৯ সালের হিসাব অনুযায়ী বাংলাদেশে বছরে প্রায় ২৮০০ নারী গর্ভসঞ্চারজনিত কারণে মৃত্যুবরণ করেন। পাশাপাশি নবজাতকের মৃত্যুর হার প্রতি হাজারে ৮৩ জন। মা ও শিশুর এ অকাল মৃত্যুর অধিকাংশ প্রতিরোধযোগ্য। কিন্তু এ প্রতিরোধ আমাদের দেশে সম্ভব হয়ে উঠছে না মূলত স্বাস্থ্য-শিক্ষা ও সচেতনতার অভাবে। পরিশেষে বলেন, গর্ভবতী সময়ে মায়ের চাই বিশেষ যত্ন। গর্ভধারণের পূর্বেই নিজের স্বাস্থ্য, গর্ভধারণ ও সন্তান পালন সংক্রান্ত বিষয়ে সচেতন হওয়া দরকার। কারণ একজন সুস্থ মা-ই পারে একটা সুস্থ-স্বাভাবিক শিশুর জন্ম দিতে।

গর্ভাবস্থায় মায়ের বিশেষ যত্ন ও পরামর্শ নিয়ে ‘আমরা কিশোর আমরা কিশোরী’ ম্যাগাজিন অনুষ্ঠানটি প্রচারিত হয়েছে ১৮ মার্চ (সোমবার) সকাল ৯.২০ টায়। শুধুমাত্র রেডিও মেঘনা ৯৯.০ এফএম এ।
উপস্থাপনায় ছিলেন অথৈ আঁখি এবং প্রযোজনা নিশি মনি।

Share.

Leave A Reply