আমরা কিশোর আমরা কিশোরী

0

একটি নবজাতক শিশুর জন্মের তারিখ ও স্থান, তার নাম ও লিঙ্গ এবং তার পিতামাতার নাম সরকারি জন্ম নিবন্ধনের কাছে লিপিবদ্ধ করাই জন্মনিবন্ধন। জন্মনিবন্ধন প্রতিটি শিশুরই জন্মগত অধিকার। এর গুরুত্ব ও প্রয়োজনীয়তা উপলদ্ধি করে সরকার ৪৫ দিনের মধ্যে প্রতিটি শিশুর জন্মনিবন্ধন কার্ড তৈরি করা বাধ্যতামূলক করেছেন। তবে চরফ্যাশন উপজেলা ঘুরে দেখা মিলে এমন কিছু পরিবার যারা সন্তানের সকারের নির্ধারিত সময় পার হয়ে যাওয়ার পরও জন্মনিবন্ধন করায়নি। কথা হয় দেড় বছররের শিশু সন্তানের মা মাহমুদার সাথে। তিনি বা তার পরিবার দেড় বছরের শিশু সন্তানের জন্মনিবন্ধন নিয়ে কোনো পদক্ষেপ নেননি। এ বিষয়ে তাদের সাথে কথা বলে দ্রুতই তাদের সন্তানের জন্মনিবন্ধন করানোর আশ্বাস দেন।
এদিকে জন্মনিবন্ধনের গুরুত্ব এবং প্রয়োজনীয়তা নিয়ে কথা হয় স্যানিটারি ইন্সপেক্টর ও জন্ম-মৃত্যু রেজিস্টার অফিসার মোঃ ইকবাল হোসেনের সাথে। তিনি বলেন, ৩ জুলাই জাতীয় জন্মনিবন্ধন দিবস। জন্মনিবন্ধন প্রতিটি শিশুর অধিকার। এ অধিকার নিশ্চিত করতে সকলকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার জন্য রেডিও মেঘনার মাধ্যমে আহ্বান জানান।

জন্মনিবন্ধনের গুরুত্ব ও প্রয়োজনীয়তা নিয়ে ‘আমরা কিশোর আমরা কিশোরী’ ম্যাগাজিন অনুষ্ঠান প্রচারিত হয়েছে ২৫ মার্চ (সোমবার) সকাল ৯.২০টায়। শুধুমাত্র রেডিও মেঘনা ৯৯.০ এফএম এ।
উপস্থাপনায় ছিলেন অথৈ আঁখি, প্রযোজনা নিশি মনি।

Share.

Leave A Reply