আমরা কিশোর কিশোরী

0

উপকূলীয় এলাকা চরফ্যাসনের প্রান্তিক পর্যায়ের কিশোরীরা মাসিক কালীন স্বাস্থ্যসেবা সম্পর্কে এখনো সচেতন নয়। এমনকি এ বিষয়ে মা-বাবা এবং সহপাঠিদের সাথেও আলোচনা করে না তারা। ফলে তাদের মানসিক ও শারীরিক পরিবর্তন নিয়ে অনেক কিশোরী চিন্তিত এবং স্বাস্থ্যজনিত রোগে আক্রান্ত হচ্ছে। চরফ্যাসনের শশীভূষন এলাকার কিশোরীদের সাথে কথা বলে এমনটা জানা যায় । শুধু তাই নয় পাঠ্য বইয়ে এ বিষয় ঐচ্ছিক করে দেয়া হলেও সংকোচ-লজ্জাবোধ এবং সামাজিক দৃষ্টি ভঙ্গির কারণে শিক্ষকরাও শ্রেণি কক্ষে পাঠদান করতে পারছেন না বলে জানা যায়।
এ বিষয়ে চরফ্যাসন সূর্যের হাসি ক্লিনিকের স্বাস্থ্যকর্মী আছমা আক্তার বলেন, কিশোরীদের প্রথম মাসিক কালীন সময়ে মা-বাবাকে বন্ধুসূলভ আচরণ করতে হবে এবং সচেতন হতে হবে। কেননা এসময় পরিষ্কার কাপড় বা স্যানেটারি প্যাডের সঠিক ব্যবহার না জানলে চুলকানী, চর্মরোগ, ক্যান্সারসহ ভবিষ্যতে মা না হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। তাই প্যাড ব্যবহারে ৪-৫ ঘন্টা পর পর পরিবর্তন এবং কাপড় ব্যবহরে তা পরিষ্কার পানি, ডেটল বা স্যাভলন দিয়ে ধুয়ে রোদে শুকিয়ে ব্যবহার করার পরামর্শ দেন এই স্বাস্থ্যকর্মী।

কিশোরীদের এমনসব বিষয় নিয়ে রেডিও মেঘনার সাপ্তাহিক অনুষ্ঠান ‘আমরা কিশোর কিশোরী’। প্রচারিত হয় সপ্তাহের প্রতি সোমবার সকাল ৯:২৫ টায়। উপস্থাপনা ছিলেন অথৈ এবং প্রযোজনায় উম্মে মেঘা। শুনতে টিউন করুন শুধুমাত্র রেডিও মেঘনা ৯৯.০ এফএম।

Share.

Leave A Reply