কৃষি ও কৃষক

0

চরফ্যাসন আমিনাবাদের নূর ইসলাম সরদার (৪৮) ৩ কানি জমিতে গড়ে তুলেছেন সবজির বাগান। প্রকৃতির সাথে তাল মিলিয়ে সময়োপযোগী সফল ফলাতে সকল কৃষদের ন্যায় নূর ইসলামও বেশ তৎপর। তার সবজি বাগান ঘুরে দেখা যায় অতি যত্নে কুমড়া, বেগুন, পেঁপে, ঝিঙা, কাঁচা মরিচ, বরবটি, করলা, লাউ, পুঁইশাকসহ বিভিন্ন ধরনের শাক-সবজির এ বাগান গড়ে তুলেছেন। তার আয়ের মূল উৎস্য হলো এই সবজি বাগান এমনটি জানান নূর ইসলাম সরদার।
এদিকে উপজেলা কৃষি কর্মকর্তা আবু হাসনাইন বলেন, একটু যত্নবান হলে শাক-সবজির অনেক ভালো ফলন পাওয়া সম্ভব। পেঁপের বীজ বপনের সময় গোবরসারসহ প্রয়োজনীয় অন্যান সার দিতে হবে এবং ১৫-২০ দিন পর উঠিয়ে চারা রোপন করতে হবে। আবার বৃষ্টি হওয়ার কারণে কাঁচা মরিচের ক্ষেতে ছত্রাকের আক্রমন দেখা দিতে পারে। তাই বর্ষার আগে এবং পরে হেক্টর প্রতি ১০ টন গোবর, প্রয়োজন অনুযায়ী উইরিয়া, টিএসপি, পটাশ, জিপসাম প্রয়োগ করার পরামর্শ দেন উপজেলা কৃষি কর্মকর্তা।

কৃষি বিষয়ক নানা সমস্যা, কৃষি তথ্য এবং পরামর্শ নিয়ে প্রচারিত হচ্ছে আমাদের নিয়মিত অনুষ্ঠান ‘কৃষি ও কৃষক’। অনুষ্ঠানটির উপস্থাপনা ও প্রযোজনা উম্মে মেঘা। সস্প্রচার সময় প্রতি বুধবার বিকেল ৫:৪০ টায়। শুনতে টিউন করুন রেডিও মেঘনা ৯৯.০ এফএম।

Share.

Leave A Reply