জেলে জীবন ও প্রাকৃতিক দুর্যোগ

0

গত কয়েকদিনের দুর্যোগপূর্ণ আবহাওয়া, ইলিশ ধরায় অবরোধ এবং ট্রলার ডুবির ঘটনায় মেঘনা পাড়ের জেলেরা নদীতে মাছ ধরতে যেতে পারছেনা। ফলে মানবেতর জীবনযাপন করছেন মেঘনা পাড়ের মৎস্যজীবীরা। ‘জেলে জীবন ও প্রাকৃতিক দুর্যোগ’ অনুষ্ঠানে কথা হয় চর মাদ্রজ এলাকার মৎস্যজীবী তাজউদ্দীনসহ আরো কয়েকজনের সাথে কথা হলে তারা বলেন, একে তো নদীতে ইলিশ পাওয়া যাচ্ছেনা তার উপর আবার এই দুর্যোগ। এতে করে তাদের আয়-রোজগার বন্ধ হয়ে মানবেতর জীবন যাপন করছে। পাওনাদারের টাকা শোধ করতে পারছেনা। ফলে খেয়ে না খেয়ে দিনানিপাত করছে চরফ্যাসনের মৎস্যজীবীরা।

এদিকে উপজেলা সিনিয়র মৎস কর্মকর্তা মারুফ হোসেন মিনার বলেন, এখন সাগরের মোহনা অনেক উত্তাল রয়েছে। এর মধ্যে দুটি ট্রলার ডুবিতে প্রায় ২৯জন জেলে নিখোঁজ রয়েছে। সামরাজের পাশের মেঘনা নদীতে কিছু সংখ্যক মাছ পড়া শুরু করেছে। তবে চরফ্যাসনের মাছের প্রধান উৎস হল সমুদ্র। ফলে দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে জেলেরা সেখানে যেতে পারছে না। ৬৫ দিনের একটি চলমান অবরোধ ২০ জুলাই শেষ হবে। তারপর থেকে মৎস্যজীবীরা স্বাধীন ভাবে মাছ ধরতে পারবে বলে আশা প্রকাশ করছেন এই মৎস্য কর্মকর্তা।

চরফ্যাসনের বিভিন্ন এলাকার মৎস্যজীবীদের জীবনযাপনের গল্প নিয়ে আমাদের নিয়মিত অনুষ্ঠান ‘জেলে জীবন ও প্রাকৃতিক দুর্যোগ’। প্রচারিত হয় প্রতি বৃহস্পতিবার বিকেল ৫:৪০ টায়। উপস্থাপনা সূবর্ণা এবং প্রযোজনায় উম্মে মেঘা। শুনতে টিউন করুন শুধুমাত্র রেডিও মেঘনা ৯৯.০ এফএম।

Share.

Leave A Reply