আমরা কিশোর কিশোরী

0

প্রান্তিক এলাকার মানুষগুলোর মধ্যে এখনো স্বাস্থ্য পরিচর্যা সম্পর্কে খুব একটা সচেতনতা লক্ষ্য কার যায় না। কিন্তু চরফ্যাসন উপজেলার চকবাজার এলাকার ষষ্ঠ শ্রেণি পড়ুয়া তানজিদা আক্তার মেহেরু একটু আলাদা। তার বাড়ির উঠোনে ঢুকতেই চোখে পড়ে ছোট বোনকে খাবার খাওয়ানোর দৃশ্য। শুধু তাই নয় খাওয়ানোর আগে রীতিমত সাবান দিয়ে ভালো করে হাত ধোয়ার দৃশ্যও চোখে পড়ে। সাধারণত এখনো মানুষগুলো খাওয়ার আগে কোনো রকম পানি দিয়ে হাত ধুয়ে খেতে বসে। তানজিদার সাথে কথা হলে সে বলে, বিদ্যালয় থেকে তাদের এই হাত ধোয়ার অভ্যাস তৈরী করেছে। তাই খাওয়ার আগে ও পরে, খাবার পরিশনের আগে, টয়লেট থেকে ফিরে নিয়মিত সাবান দিয়ে ভালো করে দু’হাত পরিষ্কার করে।

এদিকে উপজেলা স্বাস্থ্য পরিদর্শক আলমগীর কবির বলেন হাত ধুয়ার মাধ্যমেই শিশুদের অনেক রোগের প্রতিরোধ করা সম্ভব। হাত ধোয়ার অভ্যাস একই সাথে প্রাপ্তবয়স্কদের রোগ প্রতিরোধেও ভূমিকা রাখে। খাবার আগে ও পরে, খাবার পরিবেশনের আগে ও পরে, অসুস্থ কারো সেবা করা ও সংস্পর্শে আসার আগে ও পরে, নাক ঝাড়া ও কাশি দেয়ার পরে, ঘুমাতে যাওয়ার আগে ও পরে, শিশুদের খেলাধুলার পরে, নোংরা কোন কিছু স্পর্শ করার পরে অব্যশই সাবান দিয়ে ভালো করে দু’হাত পরিষ্কার করার কথা বলেন এই স্বাস্থ্য পরিদর্শক।

কিশোর কিশোরীদের নিয়ে সচেতনতামূলক সাপ্তাহিক অনুষ্ঠান ‘আমরা কিশোর কিশোরী’। উপস্থাপনা অধরা ও প্রযোজনায় উম্মে নিশি। শুনুন প্রতি সোমবার সকাল ৯:২৫ টায়। শুধুমাত্র রেডিও মেঘনা ৯৯.০ এফএম এ।

Share.

Leave A Reply