মা আমার মা

0

চরফ্যাসন জিন্নগড় এলাকার কহিনূর বেগম (৪৫)। মধ্যবিত্ত পরিবারে তার বিয়ে হয়। তবে অভাব ছিলো তাদের নিত্য সঙ্গি। তবুও দমে যাননি তিনি। ছয় সন্তানের জননী হওয়ার পর চিন্তা বেড়ে গেলেও হার না মানা মা কহিনূর বেগম। যদিও অভাবেব কাছে কিছুটা পরাজিত হতে হয়েছে তাকে। অর্থের অভাবে বড় দুই ছেলেকে পড়ালেখা করাতে পারেননি। এরপর নিজে অন্যের বাড়িতে কাজ করে, গরু-ছাগল পালন এবং শাক-সবজি চাষ করে এক ছেলেকে ঢাকা কলেজে ভর্তি করিয়েছেন। পড়ালেখার পাশাপাশি পার্ট টাইম চাকরি করে নিজের পড়ালেখার খরচসহ মায়ের কাছে নিয়মিত টাকা পাঠান। আর এক মেয়ে এবার এসএসসি পরীক্ষা দিবে। বাকিরাও পড়ালেখা করছে।

কহিনূর বেগম বলেন, অভাবের তাড়নায় ছেলেদের কাজে দেওয়ার জন্য অনেকেই বলেছিলো। কিন্তু সন্তানদের শিক্ষিত করার স্বপ্ন ছিলো তার প্রবল। তবুও দুই সন্তান পড়ালেখা থেকে বঞ্চিত হয়েছে। এই কষ্ট তাকে এখনো তাড়া করে। তবে এখন আর আগের মত অভাব নেই। স্বামী-সন্তান নিয়ে অনেক সুখে আছেন বলে আমাদের জানান এই মা।

মায়েদের এমনসব গল্প নিয়ে নিয়মিত প্রচারিত হয় আমাদের সাপ্তাহিক অনুষ্ঠান ‘মা আমার মা’। শুনুন প্রতি বুধবার সন্ধ্যা ৬:০০টায়। শুধুমাত্র রেডিও মেঘনা ৯৯.০এফএম এ।

Share.

Leave A Reply