এখনো মৃৎ শিল্পের কাজ ধরে রেখেছেন চরফ্যাসনের এক দম্পতি, ফিরেছে আর্থিক স্বচ্ছলতা

0

এখনো মৃৎ শিল্পের কাজ ধরে রেখেছেন চরফ্যাসনের এক দম্পতি, ফিরেছে আর্থিক স্বচ্ছলতা

মৃৎ শিল্পের দৃষ্টি নন্দন কাজ ধরে রেখেছে শশীভূষন থানার এওয়াজপুর এলাকার এক দম্পতি দ্বীপক পাল ও প্রমিতা পাল। এই দম্পতির সাথে কথা বলে জানা যায়, দিন দিন হারিয়ে যাচ্ছে মৃৎ শিল্পের কাজ। যুগের পরিবর্তন এবং লাভ জনক না হওয়ায় কুমার পাড়ার সকলেই অন্য পেশা বেছে নিলেও এপাড়ায় একমাত্র তারাই ধরে রেখেছে মাটির তৈরী দৃষ্টি নন্দন জিনিসপত্র তৈরীর কাজ।

দিপক ও প্রমিতা পাল জানান, পরিশ্রম অনুযায়ী সঠিক মূল্য না পেলেও বাপ-দাদার এই পেশাকে ধরে রাখতে প্রায় ২০-২২ বছর যাবৎ স্বামী-স্ত্রী মিলে এ কাজ করছেন তারা। তবে আগে মাটি দিয়ে ভাতের হাড়ি-পাতিল, কলস, ছোট গামলাসহ নানান জিনিসপত্র তৈরী হলেও বর্তমানে সেই চিত্র তার উল্টো। চাহিদা না থাকায় এখন মাটির হাড়ি, ছোট গামলা, কলস আর খুঁজে পাওয়া যায়না বললেই চলে। তবে বর্তমানে দইয়ের পাত্র হিসেবে টালি বা সরাই তৈরী করে সংসারের সচ্ছলতা ফিরেছে বলে জানান এই দম্পতি। অল্প লাভ হলেও এই কাজ করেই এক মেয়েকে উচ্চ মাধ্যমিক পাস করিয়েছেন আর এক ছেলে বর্তমানে উচ্চ মাধ্যমিক পড়ছেন। মাটি দিয়ে তৈরী এই শিল্পে মানুষ এখন আগ্রহী না হলেও পুরোনো এই ঐতিহ্যকে হারিয়ে যেতে দেবেন না বলে জানান দিপক ও প্রমিতা পাল।

প্রতিবেদনে সুরভী জাহান ও মৌসুমী মনীষা।
এমনসব বিষয়-তথ্য ও নানান ঘটনা নিয়ে নিয়মিত রেডিও মেঘনার সংবাদ শুনুন প্রতিদিন সকাল ১০:৩০ এবং সন্ধ্যা ৭টায়। শুধুমাত্র ৯৯.০ এফএম এ।

Social Share

Leave A Reply