পরিবার পরিকল্পনার স্থায়ী পদ্ধতি টিউবেকটমি গ্রহণে আগ্রহী চরফ্যাসনের নারীরা

0

টিউবেকটমি নারীদের জন্য একটি স্থায়ী ও নিরাপদ জন্মনিয়ন্ত্রণ পদ্বতি। বাংলাদেশে এই পদ্ধতি গ্রহণের হার কম হলেও উপকূলীয় এলাকার অনেক নারী পরিবার পরিকল্পনার এই পদ্ধতি গ্রহণে আগ্রহী প্রকাশ করেছেন। দুটি বা তার অধিক সন্তান রয়েছে এমন দম্পতি টিউবেকমি গ্রহণ করে আজীবন গর্ভধারণ থেকে বিরত থাকতে পারবেন। এই পদ্ধতি অনেকেই গ্রহণ করতে চান না। তবে আর কখনোই সন্তান নিতে চান না শুধুমাত্র তাদের জন্য এই পদ্ধতি খুবই কার্যকর। কথা হয় এমনই একজন নারীর সাথে।

উপজেলার জিন্নাগড় এলকার সোনিয়া বেগম তৃতীয় সন্তান হওয়ার সময় সিজারিয়ানের মাধ্যমে টিউবেকটমি গ্রহণ করেছেন। এতে কোনো ধরনের সমস্যা না হওয়ায় সংসার জীবনে সুখি বলে জানান তিনি।

এবিষয়ে চরফ্যাসন হাসপাতালের এফডাব্লিউভি নিশি আক্তারের সাথে কথা বলে জানা যায়, যেসব মহিলার কমপক্ষে দুইটি জীবিত সন্তান রয়েছে ও ছোট সন্তানের বয়স কমপক্ষে ১ বছর হয়েছে এবং ভবিষ্যতে নিশ্চিতভাবে আর কোনো সন্তান নিতে চান না তাদের জন্য টিউবেকটমি একটি নিরাপদ ও কার্যকারী জন্মনিয়ন্ত্রন পদ্ধিতি। আরো বলেন, অনেকেই পরিবারের বাঁধা, ধর্মীয় দিক বিবেচনা করে এই পদ্ধতি অধিকাংশ নারীরা নিতে চান না। তবে অনেক নারীরা বর্তমানে এই পদ্ধতি সম্পর্কে জানার পর গ্রহনের আগ্রহ প্রকাশ করছেন।

মৌসুমী মনিষা
রেডিও মেঘনা, চরফ্যাসন।

Social Share

Leave A Reply