তৃণম‚ল মানুষের কাছে স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে কাজ করছে কমিউনিটি ক্লিনিকগুলো। যেখান থেকে প্রাথমিক স্বাস্থ্যসেবা গ্রহন করেন উপকূল বাসিরা। মাদ্রাজ ১নং ওয়ার্ডের মাঝির হাট কমিউনিটি ক্লিনিকে গর্ভকালীন সেবা নিতে এসে দুই সন্তানের জননী জান্নাত বেগমের (২৩) আমাদের জানান, তার ও তাার বড় সন্তানের যে কোনো শারীরিক অসুবিদায় প্রথমেই ক্লিনিক থেকে সেবা গ্রহন করেন। আজ এসেছেন প্রেশার, ডায়বেটিকস, ওজন ও উচ্চতা ঠিক আছে কিনা তা দেখার জন্য। পাশাপাশি গর্ভকালীন সময় সেবনের জন্য এক মাসের আয়রন ও কেলসিয়াম ঔষধ নিয়েছি। এগুলো সেবন করা হলে আবার সাক্ষাৎ করা এবং গর্ভকালীন পুরো সময়ে তার জীবন-যাপন কেমন হবে সেই সব বিষয়েও পরামর্শ দিয়েছেন ক্লিনিকের সিএসিপি জনাবা মোসলিমা।

এদিকে কমিউনিটি ক্লিনিকের সিএসিপি দায়িত্বপ্রাপ্ত জনাবা মোসলিমা আমাদের জানান, অত্র ক্লিনিকটি ১৯৯৮ সালে প্রতিষ্ঠিত হলেও ২০১১ সাল থেকে পুনঃরায় নতুন করে কার্যক্রম শুরু করে। বর্তমানে সপ্তাহের শুক্রবার ব্যতিত প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্তা স্বাস্থ্য সেবা দেওয়া হয়। সকলের প্রাথমিক স্বাস্থসেবাগুলো নিশ্চিত করেন বিশেষ করে গর্ভবতী মা ও ০-৫ বছর বয়সি শিশুদের।
তিনি আরও জানান, একজন গর্ভবতী মা যখন আমাদের কাছে আসেন তখন প্রথমে তাদের শারীরিক অবস্থা পর্যবেক্ষন করার জন্য প্রেশার, ডায়বেটিকস, ওজন ও উচ্চতা নির্নয় করি। এরপর তাকে পুষ্টিকর ও বাড়তি খাবার খাওয়া, প্রথম ও শেষ তিন মাসে দূরে কোথাও যাতায়াত না করা এবং গর্ভকালীন যে পাঁচটি বিপদ চিহ্ন রয়েছে সে সম্পর্কে পরামর্শ দেই। এছাড়াও গর্ভকালীন সময়ে প্রতি মাসে অন্তত একবার হলেও ক্লিনিকে আসতে বলি। পাশাপাশি যে কোনো সমস্যায় ঘড়ে বসে না থেকে আমাদের সাথে যোগাযোগ করতে বলে রাখি। কোনো মায়েদের যদি কোনো জটিল সমস্যা দেখা দেয় তাহলে আমরা তাদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রেফার করি।
স্বাস্থ্য বিষয়ক রেডিও মেঘনার সাপ্তাহিক অনুষ্ঠান ‘স্বাস্থ্য কথা’। শুনুন, ৯৯.০ এফএম এ সপ্তাহের রবিবার বিকেল ০৫:০০ টায়।