‘আগামী প্রজন্মকে সক্ষম করি, দুর্যোগ সহশীল ভবিষ্যৎ গড়ি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে ভোলার চরফ্যাসনে আর্ন্তজাতিক দুর্যোগ প্রশমন দিবস ২০২৪ উপদযাপন করা হয়েছে।
আজ (১৩ অক্টোবর) সোমবার সকালে সাড়ে ১০ টায় চরফ্যাসন উপজেলা প্রশাসন ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ এর আয়োজনে ও কোস্ট ফাউন্ডেশনসহ সরকারি বেসরকারী বিভিন্ন উন্নয়ন সংস্থার অংশগ্রহনে দিবসটি উপলক্ষ্যে উপজেলা পরিষদ চত্বর থেকে বর্ণাঢ্য র‌্যালী শুরু হয়ে সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। এরপরে ফায়ার সার্ভিস কর্তৃক মহড়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
এসময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, চরফ্যাসন উপজেলার সহকারী কমিশনার ভূমি অফিসার ও উপজেলা প্রাথমিক সহকারী শিক্ষা কর্মকর্তা মোঃ শফিকুল ইসলাম। এছাড়াও র‌্যালী ও আলোচনা সভায় সিসিপি স্বেচ্ছাসেবী, ফায়ার স্টেশন কর্মী ও কোস্ট ফাউন্ডেশন রেডিও মেঘনার কর্মীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেয়। একই সাথে সকলের উপস্থিতে পরিষদ চত্বরে অগ্নিকান্ডর হাত থেকে রক্ষা পাওয়ার উপায় নিয়ে মহড়া অনুষ্ঠিত হয়।
সভায় বক্তারা বলেন, দুর্যেোগের আগে, চলাকালীন ও পরবর্তী প্রস্তুত নিতে হবে। প্রকৃতিক দুর্যোগের পাশাপাশি মানবসৃষ্ট দুর্যোগের সময় সবাইকে সমন্বিতভাবে কাজ করতে হবে।আগামী দিনের ভবিষ্যৎ প্রজন্মেও জন্য একটি সুষ্ঠসুন্দও সমাজ গঠনে সবাইকে সচেতন হতে হবে এবং যেকোনো দূর্যোগে এগিয়ে আসতে হবে।