ট্রাফিক ব্যবস্থা স্বাভাবিক রাখতে সারাদেশের মতো ভোলার চরফ্যাসনেও যানজট নিরসনে কাজ করছেন শিক্ষার্থীরা। এছাড়াও জনদূভোর্গ এড়াতে পৌর শহরের ফুটপাতে ঘরে উঠা অবৈধ স্থাপনা উচ্ছেদ করা ও পরিস্কার পরিচ্ছন্নতার কাজ করতে দেখা যায় শিক্ষার্থীদের। তাদের সাথে একত্রিত হয়ে বিভিন্ন সংগঠনের সদস্যরাও সহযোগীতা করছে। শিক্ষার্থীদের এমন উদ্যোগকে স্বাগতম জানিয়েছেন বিভিন্ন শ্রেণিপেশার মানুষ।
রবিবার (১১ আগস্ট) সরজমিনে গিয়ে দেখা যায়, কর্মসূচীর চতুর্থদিনেও দিনব্যাপী শিক্ষার্থীরা একত্রিত হয়ে উপজেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে দলে দলে বিভক্ত হয়ে, চরফ্যাসন টু ভোলার বা স্টান্ড সড়ক, শফীরপাড়া ব্রিজ অটোস্টান্ড, সদর রোড়, কলেজ রোড, জনতা রোড়সহ ট্রাফিক পয়েন্ট ও বিভিন্ন জায়গা ব্যস্ততম রাস্তার যানবাহন চলাচল স্বাভাবিক রাখতেও কাজ করছে তারা।
সড়কে চলাচল যানবাহন চালক পথচারীরা জানান, শিক্ষার্থীরা দেশের প্রয়োজনে খুব ভালো কাজ করছে। বর্তমানে গাড়ি চালাতে আগের মতো যানজট হয় না,এতে চালকরাও সন্তুষ্টি প্রকাশ করেছেন। শিক্ষার্থীদের এই উদ্যোগটা খুবই ভালো লাগছে এভাবে তারা এগিয়ে যাওয়ার আহবান জানান সাধারন মানুষ।
এসময় ট্রাফিক ও পরিচ্ছনতার কাজে নিয়োজিত শিক্ষার্থীরা জানান, বর্তমানে যেহেতু সড়কে পুলিশ তাদের দায়িত্ব পালন করছেন না। তাই জনসাধারনের দূর্ভোগ এড়াতে সড়কে নেমে ঐক্যবদ্ধ হয়ে সড়কের যানজট নিরসন ট্রাফিকের দায়িত্ব পালন করছেন। তারা সড়কে যানবাহন চালককে ট্রাফিক আইন ও শৃঙ্খলা মেনে চলার পরামর্শও দেন। একই সাথে রাস্তার পাশে অবৈধ দোকান ও গাড়ি পার্কিং না করা জন্য সচেতন করছেন শিক্ষার্থীরা। তারা বলছেন, দেশের জন্য কাজ করতে পেরে তাদের শিক্ষা জীবনকে স্বার্থ বলে মনে করছেন।
সুরভী ও লিমা
রেডিও মেঘনা, চরফ্যাসন।