জলবায়ু পরিবর্তনে উপকূলীয় নারী ও কিশোরীদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করণে সচেতনতামূলক উঠান বৈঠক অনুষ্ঠিত
চরমাদ্রাজ ৪নং ওয়ার্ডে হামিদপুর এলাকায় শেখ বাড়িতে রেডিও মেঘনার আয়োজনে এবং সিসিআরপি প্রকল্পের সহযোগীতায়, রেডিও মেঘনার শ্রোতা ফিডব্যাক অফিসার লাবনী হোসেনের সঞ্চালনায় ৩০ জন কিশোরী এবং গৃহিনীদের স্বাস্থ্য সুরক্ষা নিয়ে উঠান বৈঠক অনুষ্ঠিত হয়।
আলোচনার শুরুতেই স্তন ক্যান্সার সম্পর্কে জানতে চাইলে মাত্র কয়েকজন স্তন শব্দটির সাথে পরিচিত থাকলেও অধিকাংশ নারী কিশোরীরা জানেন না স্তন ক্যান্সার সম্পর্কে।
এরপর আলোচনা করা হয় স্তন ক্যান্সার কি, কেন এ ক্যান্সার হয়ে থাকে। উক্ত আলোচনায় উঠে আসে স্তন ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি সবচেয়ে বেশি থাকে যাদের বসয় পয়ত্রিশ বছরের বেশি এবং এই ক্যন্সারের কারো পারিবারিক ইতিহাস থাকলে। বেশি বয়সসে সন্তান নিলে বা সন্তান না নিলে। এছাড়াও জন্মবিরতি করণ পিল বেশি দিন ধরে খেলে এবং বারো বছরের আগে প্রথম ঋতুস্রাব হলে অথবা ৫০ বছর পরে গিয়ে ঋতুস্রাব বন্ধ হলে।
এ রোগে আক্রান্ত হলে স্তনে বা বগলে এক বা একাধিক চাকা অনুভূত হতে পারে। স্তনের যে কোন জায়গার চামড়া লাল দেখা ও স্তন বৃত্তের আকৃতি ভিতরের দিকে দেভে যাওয়া ইত্যাদি হচ্ছে এ রোগের লক্ষন থাকলে স্তন ক্যান্সার হওয়ার ঝুঁকি বেশি থাকে বলে আলোচনায় ওঠে আসে।
একজন নারী বা কিশোরী চাইলে নিজে প্রাথমিক পরীক্ষা করতে পারেন। যেমন: স্তনে কোন গোটা হওয়া, রক্তক্ষরণ, স্তনের চামড়ায় পরিবর্তন, ফুলে যাওয়া কিংবা কুচকে গেলে, টোল পড়লে বা অন্যকোন অস্বাভাবিকতা দেখা দিলে বুঝতে হবে আপনি স্তন ক্যান্সারে আক্রান্ত, এমনটা বোঝা মাত্রই দেরি না করে দ্রুত ডাক্তারের পরামর্শ নিতে হবে।