মাসিক বা পিরিয়ডের ব্যথা হওয়া একটি স্বাভাবিক ঘটনা। বেশিরভাগ নারীই জীবনের কোনো এক সময়ে এই সমস্যার সম্মুখীন হয়ে থাকেন। আসলামপুর নং ওর্য়াডের বাসিন্দা ১৬ বছর বয়সী সোনিয়া আক্তার। মাত্র ১২ বছর বয়সে প্রথম বয়ঃসন্ধিকাল শুরু হয়। সোনিয়া তার প্রথম পিরিয়ডের শুরু থেকে এখনো মায়ের পরামর্শে কাপড় ব্যবহার করে আসছে। ব্যবহৃত কাপড় কড়া রোদে না শুকিয়ে ঘরে কোনায় শুকিয়ে পুনরায় ব্যবহার করে। এতে মাসিকচলাকালীন প্রায় পেটব্যথায় ভুগে থাকে। এই পেট ব্যথার সমস্যা সমাধানের জন্য বিভিন্ন ধরণের ব্যথা নিরাময়ের ঔষূধ সেবন করে আসছে প্রতিনিয়ত। এতে সাময়িক স্বস্তি পেলেও পেটব্যথা নিরাময়ে কি করবে তা জানা নেই। সোনিয়া আরো বলেন, কাপড় ব্যবহার যে অস্বাস্থ্যকর সেবিষয়টি জানতেন কিন্তু পরিবারে আর্থিক সংকটে মাসিকের সময় কাপড় ব্যবহার করতে হচ্ছে বলে জানান সোনিয়া। এছাড়াও তিনি বলেন, মাসিককালীন কোনো ধরনের পুষ্টিকর খাবার খাওয়া হয়না পরিবারে যখন যা রান্না হয় তা দিয়েই পুষ্টির চাহিদা মেটায়। তবে মাসিককালীন পরিস্কার পরিচ্ছনতার বিষয়েও তার তেমন কোনো ধারণা নেই বলে জানান।
মাসিককালীন পেট ব্যথার করনীয় বিষয়ে গাইনি পরামর্শে জানা যায়, মূলত মাসিককালীন রক্ত ক্ষরণের সময় জরায়ুতে সংকোচ বা চাপের কারণে এবং মাসিকচলাকালীন পরিস্কার পরিচ্ছন্নতার অভাব ও অস্বাস্থ্যকর কাপড় ব্যবহারের ফলে জরায়ুতে বিভিন্ন ধরনের সমস্যা তৈরী হয় এতেও পেট ব্যথার সৃষ্টি হয়। পিরিয়ডের ব্যথা সাধারণত ৪৮ থেকে ৭২ ঘণ্টা পর্যন্ত স্থায়ী হয়। তবে এরচেয়ে বেশি সময় ধরেও ব্যথা থাকতে পারে। মাসিকের সময় বিশেষ করে দুই ধনের পেটব্যথার লক্ষন দেখা যায়। মাসিকের সময় হালকা বা দুই একদিনের পেট ব্যথা হলে, ঘরোয়া ভাবে বোতল করে গরম পানির সেঁক দেওয়া খুব উপকারী। এছাড়া আদার রস, অ্যালোভেরার রস, কুসুম গরম পানি ও পানীয় জাতীয় খাবার, হালকা ব্যায়াম করলে ও কুসুম গরম পানি দিয়ে গোসল করার মাধ্যমে পেটের ব্যথা কমাতে বেশ উপকারী। তবে মনে রাখতে হবে, অতিরিক্ত পেট ব্যথা হলে দ্রুত একজন গাইনি ডাক্তারের পরামর্শ নিতে হবে। কারণ অতিরিক্ত পেটব্যথা বড় ধরনের সমস্যা হতে পারে।
বয়ঃসন্ধিকালীন কিশোরদের নিয়ে রেডিও মেঘনার সাপ্তাহিক অনুষ্ঠান ” আমরা কিশোর কিশোরী” শুনুন প্রতি সোমবার সকাল ৮:২৫ মিনিটে। শুধুমাত্র ৯৯.০ এফএমএ।