দ্বীপ জেলা ভোলার চরফ্যাসন উপজেলার মেঘনার মোহনায় ভ্রমণ পিয়াসু পর্যটকের কাছে এখন একটি পরিচিতি স্থান মিনি কক্সবাজার খেজুর গাছিয়া। এখানে সারা বছরই বিভিন্ন স্থান থেকে ঘুরতে আসে পর্যটক ও দর্শনার্থীরা। পর্যটকদের কাছে মিনি কক্সবাজার স্থানটির প্রচারনা বাড়াতে স্থানীয় ইকো রেস্টুরেন্ট স্থাপন করা হয়। এতে মৎস্যজবীদের বিকল্প কর্মসংস্থান সৃষ্টি হয়েছে।
বর্তমানে নদী ও সামুদ্রে ইলিশ সম্পদের উৎপাদন যে হারে বাড়ছে তার চেয়ে দিগুন হওয়ায় স্থানীয় মৎস্যজীবীদের বিকল্প কর্মসংস্থানের লক্ষ্যে সাসটেইনবল কোস্টাল এন্ড মেরিন ফিসারিজ প্রকল্প কম্পো-০৩ এর আওতায় সোশ্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (এসডিএফ) ও মৎস্য অধিদপ্তরের সহযোগিতায় হাজারীগঞ্জ ইউনিয়নের পূর্ব খেজুরগাছিয়া আর্দশ মৎস্যজীবী গ্রাম সংগঠনের পরিচালনায় চরফ্যাসন খেজুর গাছিয়ায় মিনি কক্স ইকো রেস্টুরেন্ট স্থাপন করা হয়েছে।
মিনি কক্সবাজার খেজুর গাছিয়ায় ঘুরতে আসা পর্যটকরা বলছেন, ঘোরা ও খাওয়া-দাওয়ার ব্যবস্থা থাকায় ছুটির দিনে প্রায় পরিবার পরিজন নিয়ে ঘুরতে আসেন।
স্থানীয়রা বলছেন, আগে এখানে ঘোরার যায়গা থাকলেও বসা বা খাওয়ার মতো কোন ব্যবস্থা না থাকায় পর্যটকরা বেশি সময় থাকতে পারতেন না। এখন মিনি কক্স ইকো রেস্টুরেন্ট হওয়ায় প্রতিদিন শতশত মানুষ ঘুরতে আসেন। তবে শীত ও ঈদের সময় বেশি ভীড় থাকে।
আর্দশ মৎস্য সংগঠনের এসডিএফ এর সদস্য মিনি ইকো রেস্টুরেন্ট ব্যবসায়ী মোঃ মাকসুদ বলেছেন, প্রকৃতির সুন্দর্য উপভোগ করতে পূর্ব খেজুর গাছিয়ায় মিনি কক্সবাজারে পর্যটকদের জন্য মিনি ইকো রেস্টুরেন্ট দিয়ে বেশ ভালো বেচাকেনাও হচ্ছে। এখানে কফি, চাউমিন নুডুলস, চিকেন বারবিকিউ, রুপচাঁদা ফ্রাই, কাঁকড়া ফ্রাই, পাস্তা, চিকেন রোল, বার্গার সহ পাওয়া যায় মানসম্মত খাবার।
স্থানীয় বোর্ট চালক বলেন, বিগত দিনে জেলে পেশায় জড়িত থাকলেও এখন বর্তমানে বিকল্প পেশা হিসেবে পর্যটকদের সাগর মোহনায় আনন্দ উপভোগে করাতে স্প্রীটবোর্ট চালক হিসেবে দায়িত্ব পালন করছেন। এতে আর্থিকভাবে লাভবান হবেন বলে জানান তিনি।
ক্লাস্টার অফিসার (এসডিএফ) খন্দকার শহিদুল আলম বলেন, জেলেদের জীবন মান উন্নয়ানে বিকল্প কর্মসংস্থানের লক্ষ্যে মিনি ইকো রেস্টুরেন্ট স্থাপন করা হয়েছে। এছাড়া এই রেস্টুরেন্টে বেশ কয়েক জনের কর্মসংস্থানও হয়েছে এবং মিনি কক্সবাজারে ঘুরতে আসা পর্যটকদের নিরাপদ ও মান সম্পন্ন খাবার চাহিদা পুরুন করার পাশাপাশি প্রকৃতিক মনোরম সুর্ন্দয্য উপভোগ করতে নতুন করে স্প্রীটবোটের ব্যবস্থা করা হয়েছে।