জলবায়ু পরিবর্তন মোকাবেলা এবং সক্ষমতা অর্জনে, উপকূলীয় সম্প্রদায়ের ক্ষমতায়ন প্রকল্প প্রান্তিক সকল পরিবারের গৃহিণী, কিশোরী, প্রতিবন্ধী সহ সকলকে উঠান বৈঠকের মাধ্যমে দক্ষ করতে উদ্যোগ গ্রহণ করে কোস্ট ফাউন্ডেশনের সিআরপি প্রকল্প।
বৈঠকের মূল উদ্দেশ্য ছিলো উপকূলীয় অঞ্চলের মানুষদের লবণাক্ত পানির ব্যবহারে স্বাস্থ্য, কৃষি এবং জীবিকা নিয়ে সমস্যাগুলো সর্ম্পকে সচেতন করা এবং এই সমস্যা গুলোর প্রতিকার নিয়ে আলোচনা করেন রেডিও মেঘনার শ্রোতা ফিডব্যাক অফিসার লাবনী হোসেন।
অতিরিক্ত লবণাক্ততা ফসল উৎপাদন কমায়, মাটির উর্বরতা হ্রাস করে এবং দীর্ঘমেয়াদী পরিবেশের ওপর বিরুপ প্রভাব ফেলে। এই পানিতে রান্না বা দৈনন্দিন ব্যবহারে উচ্চ রক্তচাপ, ত্বকের রোগ এবং পেটের রোগের সম্ভাবনা উল্লেখ করা হয়।
আলোচনায় কৃষি কাজে যুক্তরা তাদের অভিজ্ঞতা তুলে ধরেন, কিভাবে লবণাক্ত পানি তাদের ফসলের উৎপাদন কমিয়ে দিচ্ছে এবং মাটির গুণগত মান নষ্ট হচ্ছে। তারা বলেন, উন্নত পদ্ধিতি গ্রহণ না করা হলে তাদেও ফসলি জমি দীর্ঘমেয়াদে অনুর্বও হয়ে পড়বে।
উঠান বৈঠকে লবণাক্ত পানি ব্যবহারে সম্ভাব্য সমাধান হিসেবে বৃষ্টির পানি সংরক্ষন, লবণাক্ততা সহনশীল ফলের চাষাবাদ সর্ম্পকে সচেতন করার পরামর্শ দেন।
আলোচনা শেষে সকলকে ধন্যবাদ জানিয়ে লবণাক্ত পানির ক্ষতিকর দিক নিয়ে আরও সচেতন হওয়ার এবং এর বিরুদ্ধে কার্যকর পদক্ষেপ নেওয়ার আহব্বান করা হয়।