কোভিড-১৯ প্রতিরোধের ঝুঁকি যোগাযোগ, সমাজের সম্পৃক্ততা এবং টিকা গ্রহণে উদ্ধুদ্ধকরণ করার লক্ষ্যে কমিউনিটি লিডাররদের নিয়ে অবহিতকরণ সভা করেছে “দি হাঙ্গার প্রজেক্ট “। মঙ্গলবার (৭জুন) বোরহানউদ্দিন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর মিলনায়তনে “ইউনিসেফ” এর সহযোগিতায় দিনব্যাপী এ অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়।
এতে উপজেলার ও বিভিন্ন ইউনিয়নের স্বাস্থ্য কর্মকর্তা, শিক্ষক, সাংবাদিক,জনপ্রতিনিধি,এনজিও কর্মকর্তা, ইয়ুথলিডারসহ বিভিন্ন পেশার প্রায় অর্ধশত কমিউনিটি লিডার অংশগ্রহণ করে।
শুরুতে অবহিতকরণ সভায় স্বাগত বক্তব্য রাখেন, “দি হাঙ্গার প্রজেক্ট” এর ভোলা জেলা সমন্বয়কারী মোঃ আশরাফউদ্দিন (মামুন)। এর পর পরই পুরো প্রকল্প সর্ম্পকে অংশগ্রহণকারীদেরকে ধারণা প্রদান করেন দি হাঙ্গার প্রজেক্ট এর ইনফরমেশন সার্ভিস প্রোভাইডর এম শরীফ আহমেদ। তিনি বলেন, টিকা দেওয়ার জন্য বহু ক্যাম্পেইন এবং সুযোগ করে দেওয়ার ফলেও সাধারণ জনগণের একটি অংশ এখনো টীকা নেয়নি।এমন জনগনকে উদ্ধুদ্ধ করে টীকা প্রদানকারী অর্থাৎ স্বাস্থ্য বিভাগের সাথে সম্পৃক্ত করে দেওয়াই হচ্ছে এই প্রকল্পের মূল উদ্দেশ্য।পাশাপাশি তৃতীয় ডোজ টিকা নেওয়া, গর্ভকালীন মায়েদের স্বাস্থ্য সেবা এবং শিশুদের স্বাস্থ্যসেবাসহ অন্যান্য মহামারীর আক্রান্ত হতে মুক্তি পেতে জনগণকে সচেতন করা হবে।
তিনি আরও বলেন, ভোলা জেলার ৬টি উপজেলা পর্যায়ে সভা এবং বিভিন্ন ইউনিয়নে উঠান বৈঠক, স্কুল-কলেজ ক্যাম্পেইন,মাইকিং, লিফলেট বিতরণ, লোকগান এবং পথনাটকের মাধ্যমে এই প্রকল্প বাস্তবায়ন করা হবে।এছাড়াও স্যোশাল মিডিয়ায় প্রচার, টিভিসিসহ বিভিন্ন মাধ্যমে এ প্রকল্প কার্যক্রম বাস্তবায়ন করা হবে।
প্রধান অতিথির বক্তব্যে বোরহানউদ্দিন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ তপতী চৌধুরী বলেন,আমরা অনেকে মনে করি এখন করোনা নাই,করোনা চলে গেছে।আসলে বিষয়টি তা নয়। করোনা যেকোনো মুহুর্তে মাথাচাড়া দিয়ে উঠতে পারে।তাই আমাদের উচিত খুবই সতর্ক থাকা।বিশেষ করে যারা এখনো টিকা নেয়নি তাদেরকে দ্রুত টিকা নেওয়ার জন্য অনুরোধ রইলো।
তিনি আরও বলেন, হাঙ্গার প্রজেক্ট এই মুহুর্তে যেই প্রকল্পটি হাতে নিয়েছে তা সত্যিই প্রশংসনীয়।আমাদের স্বাস্থ্য বিভাগকে এভাবে সহযোগিতা করলে আমরা আমাদের লক্ষ্য বাস্তবায়ন করতে পারবো। এতে সমাজের মানুষের কষ্ট লাঘব হবে।
বোরহানউদ্দিন উপজেলার পক্ষিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আলাউদ্দিন সর্দার বলেন,দি হাঙ্গার প্রজেক্ট কে অসংখ্য ধন্যবাদ এই সময়ে এই প্রকল্প নিয়ে কাজ করার জন্য। আমরা এই প্রকল্পকে নানাভাবে সহযোগিতা করবো।বিশেষ করে এই প্রকল্পের কাজে যেকেউ আমার কাছে গেলে আমি সহযোগিতার হাত বাড়িয়ে দিবো।
বোরহানউদ্দিন কুতুবা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাজমুন নাহার বলেন,করোনার টিকা নিয়ে আমার কিছু বিষয় অজানা ছিলো। আজকের এই অবহিতকরণ সভায় এসে আমি সেসব বিষয় সম্পর্কে জানতে পেরেছি।এতো দারুণ একটা অনুষ্ঠানে আমাকে আমন্ত্রণ জানানোর জন্য দি হাঙ্গার প্রজেক্ট কে অসংখ্য ধন্যবাদ।
অনুষ্ঠানের এক পর্যায়ে অংশগ্রহণকারীদের মধ্যো থেকে মতামত নেওয়া হয়।অংশগ্রহণকারীরা বিভিন্ন দিকনির্দেশনা দেন।পাশাপাশি এই প্রকল্পের বাস্তবায়নে সার্বিক সহযোগিতার আশ্বাস দেন।পুরো অনুষ্ঠানটি সঞ্চালনা করেন দি হাঙ্গার প্রজেক্ট এর কমিউনিটি ভলান্টিয়ার ও দৈনিক আজকের পত্রিকার প্রতিনিধি মোঃ সাইফুল ইসলাম আকাশ।
এ সময় উপস্থিত ছিলেন বোরহানউদ্দিন সরকারি আবদুল জব্বার কলেজের প্রভাষক লিটন চন্দ্র রক্ষিত,জ্ঞানাদা বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নূরনবী, দৈনিক ইত্তেফাক প্রতিনিধি মনিরুজ্জামান, যায়যায় দিন প্রতিনিধি মোবাশ্বের হোসেন শিপন, দৈনিক আমাদের সময় প্রতিনিধি আবদুল মালেক,দৈনিক আমার সংবাদ প্রতিনিধি এইচ এম এরশাদ, দি হাঙ্গার প্রজেক্ট এর ভলান্টিয়ার ও দৈনিক আমাদের অর্থনীতি জে এম মোমিন, দৈনিক আলোকিত বরিশাল প্রতিনিধি মেহেদী হাসান মোর্শেদ,কমিউনিটি রেডিও মেঘনার সহকারী স্টেশন ম্যানেজার উম্মে নিশি, দি হাঙ্গার প্রজেক্ট এর ভলান্টিয়ার রোকসানা, ইয়াসমিন, ইয়ুথ এন্ডিং হাঙ্গার এর বোরহানউদ্দিন উপজেলা সমন্বয়কারী মোঃ হান্নান,রেডক্রিসেন্ট প্রতিনিধি শিল্পী, গুড ড্রীম বাংলাদেশ ভলান্টিয়ার পূরবী দে প্রমূখ।