ভোলার চরফ্যাসন উপজেলার কমিউনিটি রেডিও মেঘনার শ্রোতা ক্লাবের ২০ জন কিশোরীদের অংশগ্রহণে বাল্যবিবাহ ও নারী নির্যাতন প্রতিরোধ, শিশু সুরক্ষা ও জলবায়ু পরবর্তন মোকাবেলা নিয়ে বিষয় ভিত্তিক জ্ঞান ও নেতৃত্বের সক্ষমতা অর্জনে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
আজ বুধবার (১৪ আগস্ট) চরফ্যাসন কোস্ট ফাউন্ডেশন কার্যালয়ে রেডিও মেঘনার আয়োজনে এবং সিসিআরএফ এর প্রকল্পের সহায়তায় রেডিও মেঘনার ১০টি কিশোরী ক্লাবের ২০ জন কিশোরীদের নিয়ে দিনব্যাপী এ কর্মশালার অনুষ্ঠিত হয়।
কোস্ট ফাউন্ডেশনের যুগ্মপরিচালক জেন্ডার ট্রেনিং এন্ড কমিউনিটি রেডিও ফোকাল ফেরদৌস আরা রুমী স্বাগত বক্তব্য রাখেন। কর্মশালার শুরুতে প্রাথমিক স্বাস্থ্য পরিচর্যার বিষয়ে কিশোরীদের মাঝে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে আলোচনা করেন রেডিও মেঘনার সহকারী স্টেশন ম্যানেজার (প্রোগ্রাম) উম্মে নিশি।
এছাড়াও বাল্যবিবাহ প্রতিরোধ, নারী নির্যাতন প্রতিরোধ ও সহিংসতা নির্মূল বিষয়ে কিশোরীদের দক্ষতা বৃদ্ধি এবং নিজ কর্ম এলাকায় সচেতনতা বাড়াতে ভূুমিকা নিয়ে বিস্তারিত আলোচনা করেন সহকারী স্টেশন ম্যানেজার (নিউজ) মৌসুমী রানী দাস।
উক্ত কর্মশালায় জলবায়ু পরিবর্তন মোকবেলায় উপকূলীয় অঞ্চলের কিশোরীদের সক্ষমতা অর্জনে করনীয় নিয়ে নিজ নিজ এলাকায় গুরুত্বপূর্ণ রাখার বিষয়ে আলোচনা করেন কোস্ট ফাউন্ডেশনের ভোলা জেলার সহকারী পরিচলক রাশিদা বেগম।
ফেরদৌস আরা রুমী বক্তব্যে জেন্ডার ভিত্তিক বৈষম্য- সহিংসতা ও প্রতিরোধে করনীয়, সমাজ ও পরিবারে বিদ্যমান জেন্ডার বৈষম্য নারীর প্রতি সহিংসতা, প্রতিরোধে করনীয় বিধিমালা সম্পর্কে কিশোরীদের ধারণা দিয়ে থাকেন।
ছাড়াও তিনি বাক্তিগত পরিস্কার পরিচ্ছন্নতা নিয়ে কিশোরীদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর উপায় জলবায়ু পরিবর্তনে নারীর স্বাস্থ্যোর উপর প্রভাব এর বিষয় গুলো নিয়ে বিস্তারিত তুলে ধরেন।
এছাড়াও উক্ত কর্মশালায় আরো উপস্থিত ছিলেন, শ্রোতা ফিডব্যাক অফিসার লাবনী হোসেন, সংবাদ প্রযোজক আছমা আক্তার সুরভী, ও সাির্বক সহযোগীতায় রেডিও মেঘনার কর্মী বৃন্দ।