আছলামপূর ১নং ওয়ার্ডের এক সন্তানের জননী মিশু বেগম (২০)। তার ছেলের বয়স প্রায় দেড় বছর। এই গরমে তার সন্তানের যত্ন কীভাবে নিচ্ছেন জানতে চাইলে তিনি বলেন, সব সময়েই এক রকম যত্ন করি। এখন গরম পড়ে তাই পাতলা জামা পড়ানো একটু মাটিতে খেলা-ধুলা করে পরে হাত পা ধুয়ে গাঁ মুছে দেই, সময় মতো খাওয়া দাওয়া করাই।
এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডাক্তার মোঃ জাহিদুল ইসলাম জানান, গরমের এই সময়ে সকলেরই আলাদা যত্নের প্রয়োজন হয়। তবে শিশুদের ক্ষেত্রে আরও বেশি যত্ন নিতে হয়। এসময়ে শিশুদের পাতলা জামা পড়ানো, তরল জাতীয় খাবার বেশি খাওয়ানো, বাসি খাবার না দেওয়া ও পরিস্কার পরিচ্ছন্ন রাখতে হবে। এছাড়াও আলো-বাতাস চলাচল করে এমন স্থানে রাখতে হবে। পাশাপাশি শিশুদেরকে ঘামালে শরীল মুছে দিতে হবে যাতে ঘাম থেকে ঠান্ডা না লাগে। এছাড়াও শিশুরা নিস্তেজ হলে, বেশি কান্না করলে, ডাকলে সারা না দেওয়া বা অস্বাভাবিক কোনো আচরণ করলে দ্রুত চিকিৎসকের পরামর্শ গ্রহন করতে হবে বলেও জানান, ডাক্তার মোঃ জাহিদুল ইসলাম।
শিশুদের সঠিক জীবনযাপন নিয়ে রেডিও মেঘনার সাপ্তাহিক অনুষ্ঠান “আজকের শিশু”। শুনুন ৯৯.০ এফএমে সপ্তাহের প্রতি শুক্রবার সন্ধ্যা ০৬:০০টায়। উপস্থাপনায়: ফারিহা ইসলাম, প্রযোজনায়: উম্মে নিশি।