“প্লাস্টিকের অবাদ ব্যবহার এবং ইটভাটার পরিবেশ দুষণ স্বাস্থ্য ঝুঁকির অন্যতম কারণ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে ভোলায় বিশ্ব পরিবেশ দিবস ২০২৪ উদযাপন উপলক্ষে মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
আজ (৫ জুন ২০২৪) সকালে ভোলা জেলা প্রেসক্লাবের সামনে কমিউনিটি রেডিও মেঘনা, কিশোরী দল ও কোস্ট ফাউন্ডেশন কর্তৃক আয়োজিত মানববন্ধনে কোস্ট-ফাউন্ডেশনের প্রজেক্ট প্রধান এম.এ. হাসানের পরিচালনায় মানববন্ধনে সভাপত্বি করেন রেডিও মেঘনার ফোকাল ও কোস্ট-ফাউন্ডেশনের যুগ্ন পরিচালক ফেরদৌস আরা রুমী, আরো উপস্থিত ছিলেন, কোস্ট ফাউন্ডেশন এর ভোলা জেলার আঞ্চলিক পরিচালক রাশিদা বেগম।
বিশ্ব পরিবেশ দিবস, ২০২৪ উপলক্ষে আয়োজিত মানববন্ধনে নাগরিক সমাজের নেতৃবৃন্দদের দাবিতে তুলে ধরে বক্তারা বলেন, পরিবেশ দূষণ ও স্বাস্থ্য ঝুঁকির অন্যতম প্রধান কারণ প্লাস্টিকের অবাধ ব্যবহার এবং বেআইনীভাবে ইটের ভাটা নির্মাণ। প্লাস্টিকের বেআইনি উৎপাদন, বাজারজাত এবং অবাধ ব্যবহার রোধ করতে হলে বিদ্যমান আইনের কঠোর প্রয়োগ করতে হবে। প্রয়োজনে বিদ্যমান আইন সংস্কার করে শাস্তির পরিমাণ বৃদ্ধি করে তার প্রয়োগ নিশ্চিত করতে হবে। অন্যদিকে অবৈধ ইটভাটাগুলো পরিবেশগত ছাড়পত্র ছাড়াই বছরের পর বছর ধরে চলছে যা মাত্রারিক্ত স্বাস্থ্যগত ও পরিবেশগত দূষনের কারণ। এগুলো বন্ধে সরকারকে কার্যকর উদ্যোগ গ্রহণ এবং আইনের কঠোর প্রয়োগ নিশ্চিত করতে হবে।
এসময় ভোলা জেলা প্রেসক্লাবের সাবেক সভাপতি ও বাংলাদেশ টেলিভিশনের প্রতিনিধি আবু তাহের, জেলা প্রেস ক্লাবের সহ-সভাপতি ও আইনজীবী কামাল উদ্দিন সুলতান, প্রেস ক্লাবের সিনিয়র সাংবাদিক মোকাম্মেল হক মিলন, কিশোরী দলের মারিয়া কিবরিয়া, কিশোরী শিক্ষা কেন্দ্রের শিক্ষক মালা বেগম বক্তব্য রাখেন। এছাড়াও কিশোরী দলের সদস্যবৃন্দ, নাগরিক সমাজের প্রতিনিধি, নারী নেত্রীবৃন্দ, সাংবাদিক, ছাত্র ও যুব প্রতিনিধিসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশগ্রহণ করেন।
সুরভী ও মৌসুমী মনিষা
রেডিও মেঘনা, চরফ্যাসন।