জলবায়ু পরিবর্তন যে শুধু আমাদের প্রাকৃতিক দূর্যোগের মুখে ঠেলে দিচ্ছে, প্রাকৃতিক সম্পদের ক্ষতি করছে তা নয়, জলবায়ু পরিবর্তন আমাদের উপকূলীয় কিশোরীদের স্বাস্থ্য সংকটে রেখেছে। জলবায়ু পরিবর্তনের ফলে উপকূলীয় এলাকার মানুষের জীবন দূর্বিষহ হয়ে উঠছে দিনের পর দিন।
এ সময় নারী ও কিশোরীদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করণে রেডিও মেঘনার নিউজ প্রডিউসার আছমা আক্তার সুরভীর সঞ্চালনায় ১৯ আগস্ট আসলামপুর ৬ নং এলাকার লালমিয়া ফরাজি বাড়িতে রেডিও মেঘনার আয়োজনে এবং সিসিআরপি প্রকল্পের সহযোগিতায় কিশোরী ও নারীদের স্বাস্থ্য সুরক্ষা নিয়ে উঠান বৈঠকের আয়োজন করা হয়েছে।
আলোচনার শুরুতে নারী কিশোরীদের মাসিককালীন পরিস্কার পরিচ্ছন্নতার বিষয়ে ধারনা দেয়া হয়। উম্মুক্ত আলোচনায় আসলামপুর এলাকার বয়োঃসন্ধিকালীন কিশোরীরা তাদের সমস্যার কথা তুলে ধরেন। সোনিয়া (১৬) বলেন, মায়ের পরার্মশে পিরিয়ডের শুরু থেকে কাপড় ব্যবহার করে, ব্যবহৃত কাপড় রোদে না শুকিয়ে ঘরের কোনায় রেখে ব্যবহার করে। এতে নানা রকম সমস্যার সাথে অসহ্য পেটব্যথাও ভোগেন। সোনিয়াসহ অনেকেই কাপড় ব্যবহার যে স্বাস্থ্যঝুঁকি সম্পর্কে জানেনা। শুধু কিশোরীরা নয় নারীদেরও নানা রকম সমস্যার কথা শোনা হয়। এরপর কিশোরদের উদ্দেশ্য সুরভী বলেন, শুধু পিরিয়ডকালীন সময়ে না আমাদের স্বাস্থ্য সুরক্ষায় সবসময় সচেতন থাকতে হবে। তবে পিরিয়ডে কাপড় ব্যবহার না করে প্যাড ব্যবহার ও কাপড় ব্যবহারের সঠিক নিয়ম মেনে চলতে হবে। সবশেষে নারী ও কিশোরীদের সবসময় পুষ্টিকর খাবারও গ্রহন করার পরামর্শ দেন।