ভোলা জেলার চরফ্যাসন উপজেলার চরাঞ্চলসহ বিভিন্ন এলাকায় এবার বেগুনের বাম্পার ফলন হয়েছে। এখকার চাষিরা সাধারণত রবি শস্যের উপর নির্ভরশীল। হাজারিগঞ্জ,আব্দুল্লাহপুর ইউনিয়ন সহ বিভিন্ন এলাকা গিয়ে দেখা গেছে, চারিদিকে বেগুনের সবুজ রঙে ভরে উঠেছে ফসলের মাঠ। চলতি মৌসুমে বেগুনের বাম্পার ফলন ও ভাল দাম পাওয়ায় কৃষকের মুখে হাসি ফুটেছে। প্রতিদিন সকাল হলেই প্রান্তিক কৃষকরা ক্ষেতের বেগুন বিক্রি করা ও তোলাসহ বেগুন ক্ষেতে পরিচর্যার কাজে ব্যস্ত সময় পার করেন। বেগুন চাষে কৃষকরা লাভবান হওয়ায় আগ্রহ বাড়ছে অন্যান্য কৃষকদের মাঝে।
আব্দুল্লাহপুর ইউনিয়নের উত্তর শিবা এলাকার আলমগীর ভ‍‍ূঁইয়ার কর্মচারী বেগুন চাষি জাহাঙ্গীর মিয়া জানান, প্রতি বছর শ্রমিক খরচ,ঔষুধ খরচসহ প্রায় ১০ থেকে ১২টাকা খরচ করে প্রায় দশ বছর যাবৎ বেগুনের পাশপাশি মৌসুমী সকল প্রকার সবজিও চাষ করেন। নিজের জমি না থাকায় সাড়ে তিন কানি জমি লিজ নিয়ে বেগুন চাষ করেছেন।
প্রথম দিকে ৮০থেকে ৭০ টাকা কেজি দরে এক তোলায় ২ লাখ টাকার বেগুন বিক্রি করেছেন। বর্তমানে এক থেকে দেড় মাস ধরে ক্ষেতের বেগুন ৩০ থেকে ৪০ টাকা দরে বাজরে বিক্রি করছে। এখনো ক্ষেতে প্রচুর পরিমানে বেগুন রয়েছে এতে আশা করছে, আবহাওয়া অনুকূলে থাকলে আরও দুই থেকে তিন মাস বেগুন বিক্রি করতে পারবে। গত বছর সবজি চাষে প্রায় খরচ গিয়ে ১৪ লাখ টাকা লাভবান হয়েছে। বেগুন চাষে প্রতি বছর লাভবান হয় এবার হবে বলে জানান।
এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা আবু হাসনাইন জানান, চরফ্যাসনে সবজির লক্ষ্যমাত্রা না থাকলেও সারাবছর প্রচুর পরিমানে সবজি চাষ হয়। এ অঞ্চলের মাটি বেগুনসহ সব সবজি চাষের উপযোগী হওয়ায় চলতি মৌসুমে এ উপজেলায় ৭ হাজার হেক্টর জমিতে কৃষকরা আগাম সবজি চাষাবাদ করেছেন। এখানকার সবজি দেশ ও বিদেশেও রপ্তানি করা হয়।
সুরভী।
রেডিও মেঘনা, চরফ্যাসন- ভোলা।