করোনার সংক্রমন পরিস্থিতির কারণে দ্বিতীয় ধাপে এক মাস বন্ধের পর মঙ্গলবার থেকে খুলেছে মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান। সারাদেশের ন্যায় ভোলার চরফ্যাসনেও শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সশরীরে ক্লাস শুরু হয়েছে। করোনার প্রভাব কাটিয়ে স্বাস্থ্যবিধি মেনে শিক্ষা প্রতিষ্ঠান খুললেও প্রাথমিক স্তরের ক্লাস শুরু হবে আগামী ২ মার্চ থেকে তবে প্রাক-প্রাথমিক এর বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি।
চরফ্যাসন টি ব্যারেট সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা বলে, করোনার কারণে ঘরবন্দী জীবন শেষে অনেক দিন পর স্বাস্থ্যবিধি মেনে সশরীরে শ্রেণিকক্ষে ফিরতে পেরে খুব ভালো লাগছে।
চরফ্যাসন টি ব্যারেট সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক তানভীর আহম্মেদ বলছেন, বর্তমানে মাধ্যমিক বিদ্যালয় গুলোতে যে শিক্ষার্থীরা করোনার দ্বিতীয় ডোজ নিয়েছে, তারা শ্রেণি কক্ষে যেতে পারছে।কিছু শিক্ষার্থী এখনো ২য় ডোজ দেওয়া বাকি রয়েছে তারা খুব শীঘ্রই টিকার আওতায় আসবে।
এছাড়াও তিনি বলেন, শুধু এ বছরের এসএসসি পরিক্ষার্থী ও নতুন করে দশম শ্রেনিতে ওঠা শিক্ষার্থীদের সপ্তাহে ছয় দিন ক্লাস হবে। অষ্টম ও নবম শ্রেনির শিক্ষার্থীদের জন্য সপ্তাহে দুইদিন এবং ষষ্ঠ ও সপ্তম শ্রেনির একদিন করে ক্লাস হবে। ১২ বছরের কম বয়সের শিক্ষার্থীরা অনলাইনে ক্লাস করবে।
উল্লেখ্য, করোনার সংক্রমনের কারণে ২০২০ সালের ১৭ মার্চ দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষনা করেছিল সরকার। দীর্ঘ ১৮ মাস পর গত বছরের সেপ্টেম্বরে শিক্ষা প্রতিষ্ঠান খুলেছিল। কিন্তু নতুন করে করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় গত ২১ জানুয়ারি থেকে আবারও শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ঘোষণা দেয়। এর এক মাস পর আবারও চালু হয়েছে বিদ্যালয়।
প্রতিবেদনে সুরভী ও অধরা
রেডিও মেঘনা,চরফ্যাসন