পান একটি অর্থকারী ফসল। আমাদের দেশে পানের বরজ খুব বেশি দেখা না গেলে ও এর অর্থনৈতিক গুরুত্ব কোনো অংশে কম নয়। দেশে বিদেশে রয়েছে এর ব্যাপক চাহিদা। জিন্নাগর এলাকার ৪নং ওয়ার্ডের পান চাষী রিপন মজুমদার (৫০)। দুই বছর আগে ২৪ শতাংশ জমিতে প্রায় দুই লাখ টাকা খরচ করে পানের বরজ দিয়েছিলেন। এখনো তার ব্যায় করা অর্থ উঠাতে পারেন নি। একবার বরজ তৈরি করলে সে বরজ প্রায় ৪-৫ (চার থেকে পাঁচ) বছর থাকে। প্রথম বছর তেমন একটা বেশি পান পাতা উৎপন্ন হয়না। কিন্তু যখন বরজ পূরনো হয় অর্থাৎ দুই থেকে তিন বছর হয় তখন উৎপন্ন ভালোই হয়। দীর্ঘদিন ধরে এই পানের চাষ করেন কৃষক রিপন মজুমদার।
পান চাষ করার জন্য উর্বর জমিতে জৈব সার দিয়ে জমি প্রস্তুত করতে হবে। সারি বদ্ধভাবে পানের চাষ করতে হয়। তবে পান চাষের জমিতে চারপাশে বেড়া দেওয়া প্রয়োজন। এছড়াও পানে পোকার আক্রমন হলে, ওষধ গাছে স্প্রে না করে গাছের গোড়ায় ছিটিয়ে দিতে হবে, এমনটাই জানান উপজেলা উদ্ভিদ সংরক্ষন অফিস্যার সানাউল্লাহ আজম।
রেডিও মেঘনার সাপ্তাহিক অনুষ্ঠান কৃষি ও কৃষক, প্রচারিত হয় প্রতি বুধবার বিকেল ৫:৪০ মিনিটে। অনুষ্ঠানটি প্রযোজনায় জেসমিন এবং উপস্থাপনায় ফারিয়া ইসলাম।