সারাদেশের মতো চরফ্যাসনেও খামারিদের উদ্বুদ্ধ করতে দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনী মেলা ২০২২ অনুষ্ঠিত হয়েছে। “পুষ্টি, মেধা, দারিদ্র বিমোচন” এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে, প্রাণিসম্পদ ও ভেটেরিনারী হাসপাতালের আয়োজনে একদিন ব্যাপি এ মেলা অনুষ্ঠিত হয়। আজ (১৬ ফেব্রয়ারি) বুধবার সকাল ১১ টায় প্রাণী সম্পদ ও ডেইরি উন্নায়ন প্রকল্প (এলডিডিপি) এর সহযোগিতায় চরফ্যাসন সদরেরর বিদ্যুৎ অফিস সংলগ্ন সাপ্তাহিক গরু হাট মাঠে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ফিতা কেঁটে এ মেলার উদ্বোধন করেন চরফ্যাসন উপজেলার পরিষদ চেয়ারম্যান মো: জয়নাল আবেদীন আখন।
এ সময় প্রর্দশনী মেলার উদ্বোধনী অনুষ্ঠানে চরফ্যাসন উপজেলা নির্বাহি কর্মকর্তা আল নোমানের সভাপতিত্বে বিশেষ অতিথি উপস্থিত ছিলেন, চরফ্যাসন পৌর মেয়র মোঃ মোরশেদ, চরফ্যাসন উপজেলার সাধারন সম্পাদক নুরুল ইসলাম ভিপি, উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যান আকলিমা বেগম মিলা, ডেইরি ফার্মার্স এসোসিয়েশন সভাপতি জাহিদুল ইসলাম সৌরভ।
এছাড়াও চরফ্যাসন উপজেলার বিভিন্ন প্রজাতির দেশি ও বিদেশি জাতের গবাদী পশুর খামারীরা অংশ নেন।
এসময় বক্তারা বলেন, মানুষের শারিরিক পুষ্টির জন্য গবাদিপশুর মাংস, দুধ, ডিম অত্যন্ত কার্যকরি। তাই গবাদিপশু ও গৃহপালিত পাখি পালনে প্রাণীসম্পদ অধিদপ্তর সারাদেশে কাজ করছে। একদিন ব্যাপি এ প্রদর্শনী মেলায় ৫০ টি বিভিন্ন প্রজাতির গবাদী পশুর প্রর্দশনী করা হয়। মেলায় উন্নত শংকর জাতের গরু, গাভী, দেশি গরু, মহিষ, রাম ছাগল, তোতাপরি ছাগল, ভেড়া, হাঁস, মুরগী, বালী হাঁস কবুতর, রাজ হাঁস, তিতির পাখি, টারকি মুরগীসহ প্রায় শতাধিক প্রজাতির গবাদী পশুর প্রদর্শন করা হয়।
প্রদর্শনী মেলায় অংশগ্রহনকারী উন্নত জাতের গবাদী পশু প্রদর্শনকারীদের যাছাই-বাছাই করে ১ম, ২য় ও ৩য় স্থান অর্জনকারীকে পুরস্কার দেওয়া হয়

প্রতিবেদনে অধরা ইসলাম
রেডিও মেঘনা-চরফ্যাসন।