চরফ্যাসন পৌরসভার ৩ নম্বর ওয়ার্ডের (১৪) রুবিনা তার মায়ের সাথে শেয়ার করেন বয়ঃসন্ধিকালে কিশোর-কিশোরীদের প্রজনন স্বাস্থ্য সম্পর্কে। এসময়ে পরিষ্কার পরিচ্ছন থাকার বিষয় তার মায়ের কাছ থেকে শিখেছেন। তবে প্রজনন স্বাস্থ্য সম্পর্কে জনেছেন তার বড় বোনের থেকে। শুধু পরিবার থেকেই নয় বিদ্যালয়ের শ্রেণী কক্ষে পাঠদানেও সঠিক সময়ে প্রজনন স্বাস্থ্যের গুরুত্ব সর্ম্পকে জেনেছেন।
রুবিনার মা লিপু বেগম (৩২) জানান, ‘বয়ঃসন্ধিকালে ছেলে-মেয়েদের যত্ন সম্পর্কে আমি প্রথমে জানতাম না। তবে আমার সন্তানদের যে কোনো শারিরীক সমস্যা হলেই ডাক্তারের পরামর্শ নিতাম। আর তাদের দিকে সব-সময় খেয়াল রাখতাম।’

পরিবার পরিকল্পনা পরিদর্শক (এফডব্লিউভি) ডাক্তার নিশি আক্তার জানান, ১০ থেকে ১৯ বছর বয়সে কিশোর-কিশোরীরা প্রজনন স্বাস্থ্যের দিকে ঝুঁকে, তাই এই সময় কিশোর-কিশোরীদের স্বাস্থ্য সম্পর্কে জানা থাকতে হবে। বয়ঃসন্ধিকালে কিশোর-কিশোরীদের অনেক শারীরিক মানসিক পরিবর্তন হয়। ১০-১২ বছর বয়সে একটি ছেলের শারীরিক পরিবর্তন শুরু হয়। যেমন-উচ্চতা বাড়তে থাকে, কাঁধ চওড়া হয় এবং মাংসপেশি সুঠাম ও সবল হতে থাকে । এসময় শারিরীক ও মানসিক স্বাস্থ্যের যত্ন নেওয়া জরুরী বলে তিনি মনে করেন।

রেডিও মেঘনার সাপ্তাহিক অনুষ্ঠান কিশোর-কিশোরী। অনুষ্ঠানটি প্রচারিত হয় সোমবার সকাল ০৯:২৫ মিনিটে।

উপস্থাপনায় ফাতেমা জাহান এবং প্রযোজনায় সুরভী।