প্রথম সন্তানকে নিয়ে সহজাতভাবেই মা বাবার অনেক স্বপ্ন থাকে। কিন্তু সে সন্তান যদি হয় প্রতিবন্ধী তাহলে মা বাবা‘র চিন্তার শেষ থাকে না। চরফ্যাশন মুখারবান্দা এলাকার তিন সন্তানের জননী ইয়াছমিন বেগম (২৫)। প্রথম সন্তান সবুজ প্রতিবন্ধী। তার বয়স সাত বছর হলেও ঠিক মত কথা বলতে পারে না, হাটতে পারে না। গর্ভাবস্থায় পুষ্টিকর খাবার খাওয়া, সতর্কতা অবলম্বন করা, এসব কিছু মানার পরেও প্রথম সন্তান প্রতিবন্ধী হয়েছে বলে জানান সবুজের মা। তিনি বলেন, আমি আমার ছেলের পিছনে অনেক টাকা খরচ করেছি কিন্তু ছেলে সুস্থ হয়নী। আমার ছেলে জন্মগ্রহন করার পড় থেকে খিচুনি রোগ হয়েছে, এই বিষয় নিয়ে অনেক বার ডাক্তার দেখিয়েছি, তার পরেও আমার ছেলে প্রতিবন্ধী হয়েছে। ছেলেকে নিয়ে দুর্বিষহ জীবন পার করছি এখন।
চরফ্যাশন হাসপাতালের মেডিক্যাল অফিসার আবদুল হাই বলেন, একজন সন্তান জন্মগ্রহন করার পড় যদি দেখেন সন্তান কান্না করে না, তাহলে অবশ্যই ডাক্তারের কাছে যেতে হবে। গর্ভবতী মা অবশ্যই তার সন্তানের প্রতি খেয়াল রাখতে হবে। গর্ভাবস্থায় পুষ্টিকর খাবার খেতে হবে, এতে মা ও সন্তান সুস্থ থাকবে।
প্রচারিত হয় রেডিও মেঘনার সাপ্তাহিক অনুষ্ঠান “ধীমান”। শুনুন প্রতি শুক্রবার সকাল ৯:২৫ মিনিটে। শুধু মাত্র ৯৯.০ এফএম এ। অনুষ্ঠানটির উপস্থাপনায় ফাতেমা জাহান, সম্পাদনায় জেসমিন।