ভোলার মেঘনা নদীতে ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে রুপালী ইলিশ। তুলনামূলক কিছুটা কম হলেও গত কয়েক দিন ধরে বড় সাইজের ইলিশ ধরা পড়ছে মৎস্যজীবিদের জালে। তবে আগামী ৪ অক্টোবর থেকে ২২ দিনের অবরোধকে সামনে রেখে সকল প্রকার প্রস্তুতি নিচ্ছেন মৎস্যজীবীরা।
চরফ্যাসনের সামরাজ মৎস্যঘাটে দেখা গেছে, নদী থেকে ইলিশ নিয়ে ঘাটে আসছে ট্রলার, চলছে কেনা-বেচা এবং ঝুঁড়িতে ইলিশ সংরক্ষণেও জেলেরা রয়েছেন ব্যস্ততায়।
সালাউদ্দিন মাঝি ও জাকির হোসেন জানান, নদীতে প্রচুর পরিমানে ইলিশ পাওয়া যাচ্ছে। এ অবস্থা অব্যাহত থাকলে সংঙ্কট কাটিয়ে অনেকেই ঘুরে দাঁড়াতে পারবেন। এছাড়াও তারা আরো বলছেন, ৪ অক্টোবর থেকে ইলিশ মাছ ধরা বন্ধে সরকারের এই নিষেধাজ্ঞা মানতে মেঘনার সামরাজ ঘাটের মৎস্যজীবিরা প্রস্তুত আছেন।
চরফ্যাসন সামরাজ ঘাটের মৎস্য সমিতির সভাপতি ও আড়ৎদার খন্দকার নুর মোহাম্মদ বলেন, গত বছর সরকারি নিষেধাজ্ঞা সঠিক ভাবে মান্য করায় এবছর নদীতে প্রচুর পরিমানে ইলিশ ধরা পড়ছে। এখন যে ২২ দিনের অবরোধ আসছে তাও সঠিকভাবে মানা হবে বলে জানান।
চরফ্যাসন উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো মারুফ হোসেন মিনার বলেন, এখন মাছের ভরা মৌসুম চলছে, তাই নদীতে প্রচুর পরিমাণে ইলিশ পাওয়া যাচ্ছে। এতে করে মৎস্যজীবীরা ক্ষতি পুষিয়ে উঠতে পারবেন বলে জানান তিনি।
এছাড়াও তিনি আরো বলেন, আগামী ৪ অক্টোবর থেকে ২৫ শে অক্টোবর পর্যন্ত মোট ২২ দিন সরাদেশ ব্যাপী ইলিশ আহরণ, বিপণন, ক্রয়-বিক্রয়, পরিবহন, মজুদ ও বিনিয়োগ নিষিদ্ধ। এজন্য উপজেলা মৎস্য অফিস থেকে সকল প্রকার প্রস্তুতি চলমান রয়েছে বলে জানান এই কর্মকর্তা।

মৌসুমী মনীষা ও সুরভী
রেডিও মেঘনা-চরফ্যাসন।