বছরের কিছু নির্দিষ্ট সময় অবরোধ দেওয়া হয়, যাতে ঠিক সময় মাছ বংশ বৃদ্ধি করতে পারে। যাতে মানুষের মাছের চাহিদা পূরণ করা সম্ভব হয়। ২২ দিনের অবরোধ শেষে গত মাসের ২৮ তারিখ থেকে মাছ ধরা শুরু করেছে। এবারে অবরোধের পর থেকে নদীতে ভালোই মাছ পাওয়া যাচ্ছে, এমটাই বোঝা গেলে খেজুর গাছিয়া ঘুরে।
চরফ্যাসন উপজেলার খেজুর গাছিয়ায় মৎসজীবীদের মাছ ধরেই সংসার চলে। সেই এলাকার কামাল হোসেন (৪০) এবং নজরুল (৩৫) মাঝিসহ অনেকেই জানান, নদীতে ভালোই মাছ পরে। মাছ আহরনের আয় দিয়ে সংসার চালানোর পাশাপাশি আগের জমে থাকা দার-দেনা পরিশোধের চেষ্টা চলছে। কোনদিন কম আবার কোন দিন বেশি মাছ পান তারা। নিজের নৌকায় জীবনের ঝুঁকি নিয়ে গভীর সাগরে মাছ শিকার করতে যান তারা। যখন বেশি মাছ পান তখন সব কষ্ট ভুলে যান এবং মৎস্যজীবী হিসেবে কাজ করার, অনুপ্রেরনা বেড়ে যায়। সেখানে মাছ একটু ভালোই পান বলে জানান।
তারা আরো জানান, ছোট থেকে এই কাজ করতে করতেই বড় হওয়া। তাই এই পেশা উপর মায়া জমে গেছে তাদের। খেয়ে পরে ভালো থাকা নির্ভর করে নদীতে কম-বেশি মাছ পরার উপর। বর্তমানে নদীতে ইলিশ ও পোয়া মাছসহ নানান ধরনের মাছ ধরা পরে তাদের জালে। সব মিলিয়ে সুখে-দুঃখেই কাটছে তাদের জীবন।
মৎস্যজীবীদের জীবন চিত্র নিয়ে রেডিও মেঘনায় সম্প্রচার হয় সাপ্তাহিক অনুষ্ঠান “জেলে জীবন ও প্রাকৃতিক দূর্যোগ”। শুনুন সপ্তাহের প্রতি বৃহস্পতিবার বিকেল ৫:৪০ মিনিটে।
উপস্থাপনায় ফাতেমা জাহান,
প্রযোজনায় তাসপিয়া।