হাত পরিষ্কার রাখা একটি গুরুত্বপূর্ণ অভ্যাস। সাধারণত হাত নোংরা হলে আমরা হাত ধুয়ে থাকি, খাবার আগে এবং টয়লেট ব্যবহারের পর হাত পুরষ্কার করি। আবার প্রাত্যহিক জীবনে অনেক সময় অভ্যাসের বশেও হাত ধুয়ে থাকি। শুধু ভালোভাবে হাত ধুয়েই কমপক্ষে ২০ ধরনের অসুস্থতা থেকে বাঁচা যায়। হাত ধোয়ার প্রয়োজনীয়তা সম্পর্কে আমাদের সকলের জানার প্রয়োজন। আমাদের শরীরের বিভিন্ন রোগের সৃষ্টি হয় বিভিন্ন কারণে। কিন্তু আমরা অনেকেই জানিনা যে ভালো করে হাত ধোয়ার ফলে বহু রোগ থেকে মুক্তি পাওয়া যায়। চরফ্যাশন আলীগাও এলাকার কিশোরী মাবতুহা (১৪) জানান, হাত ধোয়া অত্যান্ত জরুরি। কারন সারাদিন হাতে বিভিন্ন ময়লা থাকে, আর যদি হাত না ধুই তাহলে হাতে লেগে থাকা ময়লা খাবারের সাথে পেটে প্রবেশ করে। আর তখন বিভিন্ন রোগ দেখা দেয়। মাবতুহা নিয়মিত হাত ধোয়। তারা যখন সবাই একসাথে খেতে বসে তখন যদি কেউ হাত না ধুয়ে খেতে বসে তখন সে মনে করিয়ে দেয়। এছাড়াও তিনি আরও বলেন, হাত পরিষ্কার রাখতে হলে হাতের নখ ছোট রাখা প্রয়োজন।
চরফ্যাশন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য পরিদর্শক মো: আলমগির জানান, আমাদের সকলেরই হাত ধোয়া জরুরি। কিছু কিছু সময় হাত ধুতে হয় কাজ বা খাবারের আগে, আবার কিছু কিছু সময় হাত ধুতে হয় খাবার বা কাজের পরে। যেমন: শিশুদের খাবার তৈরি করার আগে, শিশুদের খাবারের আগে, নিজের খাবারের আগে, অসুস্থ কারও সেবা করার আগে ও পরে, পায়খানা-প্রস্রাবের পরে, শিশুর ডায়াপার বদলানো বা পায়খানা পরিষ্কারের পর, হাঁচি, কাশি দেওয়া এবং কফ ফেলা পরে, কোনো পশুপাখি বা পশুপাখির খাবার অথবা পশুর বিষ্ঠা ধরার পরে, পোষা জীবজন্তুর খাবার ধরার পরে, আবর্জনা ধরার পরে।
কিশোর কিশোরীদের পরিষ্কার পরিচ্ছন্নতা নিয়ে রেডিও মেঘনার সাপ্তাহিক অনুষ্ঠান আমরা কিশোর কিশোরী। অনুষ্ঠানটি প্রচারিত হয় ১১ অক্টোবর সোমবার সকাল ৯:২৫ মিনিটে। অনুষ্ঠানটি উপস্থাপনায় ফারিহা ইসলাম এবং সম্পাদনায় ছিলেন জেসমিস।