কোভিড-১৯ প্রতিরোধের ঝুঁকি যোগাযোগ, সমাজের সম্পৃক্ততা এবং টিকা গ্রহণে উদ্ধুদ্ধকরণ করার লক্ষ্যে কমিউনিটি লিডাররদের নিয়ে ওরিয়েন্টেশন করেছে “দি হাঙ্গার প্রজেক্ট “।
মঙ্গলবার(১৭মে) ভোলার দৌলতখান উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর মিলনায়নে “ইউনিসেফ” এর সহযোগিতায় দিনব্যাপী এ ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়। এতে উপজেলার বিভিন্ন ইউনিয়নের শিক্ষক, সাংবাদিক,জনপ্রতিনিধি, ইয়ুথলিডারসহ বিভিন্ন পেশার প্রায় অর্ধশত কমিউনিটি লিডার অংশগ্রহণ করে। ওরিয়েন্টেশনে শুরুতে স্বাগত বক্তব্য রাখেন, “দি হাঙ্গার প্রজেক্ট” এর ভোলা জেলা সমন্বয়কারী মোঃ আশরাফউদ্দিন (মামুন)। এর পর পরই পুরো প্রকল্প সর্ম্পকে অংশগ্রহণকারীদেরকে ধারণা প্রদান করেন।
এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, দৌলতখান উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ আনিসুর রহমান, বিশেষ অতিথি দৌলতখান উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর মেডিকেল অফিসার ডাঃ মোঃ শিবলী আল ইসলাম, “দি হাঙ্গার প্রজেক্ট” এর বরিশাল অঞ্চলের আঞ্চলিক সমন্বয়কারী মেহের আফরোজ মিতা।
উক্ত অনুষ্ঠানে বক্তারা বলেন, টিকা দেওয়ার জন্য বহু ক্যাম্পেইন এবং সুযোগ করে দেওয়ার ফলেও সাধারণ জনগণের একটি অংশ এখনো টীকা নেয়নি।এমন জনগনকে উদ্ধুদ্ধ করে টীকা প্রদানকারী অর্থাৎ স্বাস্থ্য বিভাগের সাথে সম্পৃক্ত করে দেওয়াই হচ্ছে এই প্রকল্পের মূল উদ্দেশ্য।পাশাপাশি গর্ভকালীন মায়েদের স্বাস্থ্য সেবা এবং শিশুদের স্বাস্থ্যসেবাসহ অন্যান্য মহামারীর আক্রান্ত হতে মুক্তি পেতে জনগণকে সচেতন করা হবে। সেই সাথে ভোলা জেলার ৬টি উপজেলা পর্যায়ে সভা এবং বিভিন্ন ইউনিয়নে উঠান বৈঠক, স্কুল-কলেজ ক্যাম্পেইন,মাইকিং, লিফলেট বিতরণ, লোকগান এবং পথনাটকের মাধ্যমে এই প্রকল্প বাস্তবায়ন করা হবে।এছাড়াও স্যোশাল মিডিয়ায় প্রচার, টিভিসিসহ বিভিন্ন মাধ্যমে এ প্রকল্প কার্যক্রম বাস্তবায়ন করা হবে।
আরো উপস্থিত ছিলেন,দৌলতখান রিপোর্টার্স ইউনিটির সভাপতি মতিউর রহমান, আজাহার আলী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আবু তাহের,রেডিও মেঘনার স্টেশন ম্যানেজার রাশিদা বেগম,শিক্ষক, “দি হাঙ্গার প্রজেক্ট” এর ইনফরমেশন সার্ভিস প্রোভাইডর এম শরীফ আহমেদ, রেডিও মেঘনার সহকারী প্রোগ্রাম প্রোডিউসার খাদিজা বেগম,ইয়ুথ লিডার মোঃ জাহিদ হোসেন (শান্ত) ,মোঃ জোবায়ের প্রমূখ।
অনুষ্ঠানের এক পর্যায়ে অংশগ্রহণকারীদের মধ্যো থেকে মতামত নেওয়া হয়।অংশগ্রহণকারীরা বিভিন্ন দিকনির্দেশনা দেন পাশাপাশি এই প্রকল্পের বাস্তবায়নে সার্বিক সহযোগিতার আশ্বাস দেন।
সুরভী ও তাসপিয়া
রেডিও মেঘনা,চরফ্যাসন।