নারীদের স্বাবলম্বী হতে হলে প্রথমে হতে হয় আত্বনির্ভশীল। আর স্বাবলম্বী হওয়ার অন্যতম মাধ্যম হচ্ছে নিজেকে উদ্যোক্তা হিসেবে গড়ে তোলা। সৃষ্টিশীল কর্মের সর্বোত্তম প্রয়োগের মাধ্যমে নিজেদের সফল নারী উদ্যোক্তা হিসেবে গড়ে তুলেছেন চরফ্যাসনের অনেক নারী। সংসার কে ভালো রাখার জন্য স্বামীর পাশাপাশি নিজেকে প্রতিষ্ঠিত করে শশীভুষন এলাকার রিজিয়া বেগম (৩৫)। প্রথমে ১৫ থেকে ২৫ টা হাসঁ নিয়ে খামার শুরু করে। শুরু থেকে কিছুটা বিপাকে পরলেও আস্তে আস্তে সফলতার মুখ দেখে রিজিয়া বেগম। হাস পালন করেই সংসারে আয় উন্নতি ফিরিয়ে এনেছে তিনি। প্রথম পর্যায়ে সংসারে অনেক আভাব ছিলো, স্বামীর অল্প আয়ে ৪ ছেলে মেয়েকে লেখা পড়া করাতে হিমশিমে পরতে হয় তাকে। পরবর্তিতে তিনি ভাবলেন, যদি হাসঁ পালন শুরু করে তাহলে সংসারে হয়তো এ টানাপোড়া কিছুটা কমাতে পারবে। নিজের পরিশ্রম দিয়ে সন্তানদের পড়াশোনা করিয়ে প্রতিষ্ঠিত করতে চান রিজিয়া বেগম।
হাসেঁর রোগ প্রতিরোধ সর্ম্পকে প্রাণী সম্পদ কর্মকর্তা ডাক্তার মো: আতিকুর রহমান বলেন, শীত কালীন সময় হাসঁ পালনে অন্যান্য সময়ের চেয়ে বাড়তি যত্ন নিতে হয়। খুব সকালে ঘর থেকে হাসঁ ছাড়া যাবে না, রোদ উঠলে তারপর ছাড়তে হবে। রাতের বেলা হাসঁ যে ঘরে থাকে সে ঘরের তাপমাত্রা নিয়ন্ত্রনে রাখতে হবে, বাল্ব জালিয়ে ঘর গরম রাখতে হবে। হাসের ঘর পর্যাপ্ত আলো বাতাস প্রবেশের ব্যবস্থা রাখতে হবে। শীতকালে রাণীক্ষেত রোগটা বেশি দেখা যায়, সে ক্ষেত্রে আগ থেকেই ভ্যাক্সিন নিতে হবে এবং প্রয়োজন হলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। হাসঁ কে অবশ্যই সুষম ও প্রটিন জাতীয় খাবার দিতে হবে। ফার্মেসি থেকে ঔষধ না নিয়ে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী নিতে হবে।
নারীদের সংগ্রামী জীবন এবং উদ্যোগী হওয়ার গল্প নিয়ে প্রচারিত হয়, রেডিও মেঘনার সাপ্তাহিক অনুষ্ঠান “সফল নারী”। শুনুন প্রতি বৃহস্পতিবার সকাল ৯:২৫ মিনিটে। শুধু মাত্র ৯৯.০ এফএম এ। অনুষ্ঠানটি উপস্থাপনায় ও সম্পাদনায় ছিলেন জেসমিন।