নারীদের স্বাবলম্বী হতে হলে প্রথমে হতে হয় আত্বনির্ভশীল। আর স্বাবলম্বী হওয়ার অন্যতম মাধ্যম হচ্ছে নিজেকে উদ্যোক্তা হিসেবে গড়ে তোলা।
সংসার কে ভালো রাখার জন্য স্বামীর পাশাপাশি নিজেকে প্রতিষ্ঠিত করে হাজারীগঞ্জ এলাকার ফাতেমা বেগম (৪৮)। প্রথমে ১টা গরু ২টা ছাগল নিয়ে লালন-পালন শুরু করেন। শুরু থেকে কিছুটা বিপাকে পরতে হলেও আস্তে আস্তে সফলতার মুখ দেখে ফাতেমা বেগম। এরপর গরু-ছাগল পালন করেই সংসারের উন্নতি ফিরিয়ে এনেছে তিনি। প্রথম পর্যায়ে ছিলো সংসারে অনেক আভাব অনটন। স্বামীর অল্প আয়ে ৪ ছেলে মেয়েকে লেখা পড়া করিয়ে মানুষ করতে হিমশিমে পরতে হয়েছিল তাকে।
পরবর্তিতে তিনি ভাবলেন, যদি অল্প করে গরু-ছাগল পালন শুরু করেন তাহলে সংসারে হয়তো এ টানাপোড়া কিছুটা কমাতে পারবে। নিজের পরিশ্রম দিয়ে সন্তানদের পড়াশোনা করিয়ে প্রতিষ্ঠিত করতে চেয়েছেন ফাতেমা বেগম এবং সফলও হয়েছেন।
বর্তমানে তার ১৫টা ছাগল ও ১০টা গরু রয়েছে। তিনি একজন সফল নারী। কারন গরু-ছাগল পালন করে আয় করা টাকা দিয়ে তিনি জমি কিনেছেন বলে জানান ফাতেমা বেগম। ভবিষ্যতে আরো বড় করে গুরু-ছাগলের খামার দিতে চান তিনি।
নারীদের সংগ্রামী জীবন এবং উদ্যোগী হওয়ার গল্প নিয়ে প্রচারিত হয়, রেডিও মেঘনার সাপ্তাহিক অনুষ্ঠান “সফল নারী”। শুনুন প্রতি বৃহস্পতিবার সকাল ৯:২০ মিনিটে। শুধু মাত্র ৯৯.০ এফএম এ। অনুষ্ঠানটি উপস্থাপনায় অধরা ইসলাম।
সম্পাদনায় ছিলেন জেসমিন।