লেবু পুষ্টিগুনে ভরপুর একটি ফল। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো থেকে শুরু করে ওজন কমানোর মতো প্রচুর উপকারীতা রয়েছে। ২৬ শতাংশ জমিতে খামার করে লাভের মুখ দেখছেন চরফ্যাসন হালীমাবাদের কৃষক মোহাম্মদ আলী (৪০)। দুই বছর আগে প্রতিবেশীর কাছ থেতে লেবু গাছের কিছু কলাম সংগ্রহ করেন । প্রয়োজনীয় বিভিন্ন সার ছিটিয়ে দিয়ে লেবুর কলাম রোপন করেন। এতে প্রায় দের লাখ টাকার মতো খরচ হয়েছে। রোপনের প্রায় এক মাস পরেই তিনি গাছ থেকে লেবু সংগ্রহ করেন। এখন আর তেমন বেশি খরচ হয়না। মাঝেমধ্যে পোকা দমনের ঔষধ ও আগাছা পরিষ্কার করেন। প্রতি সাপ্তাহে তিনি প্রায় দুই‘শ কেজির মতো লেবু সংগ্রহ করেন, যার দাম প্রতি কেজি ৬০ টাকা করে। খামারে শুধু লেবুই নয়, বিভিন্ন রকমের মাছের চাষ ও করে থাকেন। নিজেদের প্রয়োজন মিটায়ে বাজারে বিক্রি করে সে মাছ।
তিনি জানান, একই জমিতে দীর্ঘদিন ধরে লেবুর চাষ করলে সেটা ভালো হয়না। যখন মাটির উর্বরতা নষ্ট হয়ে যায়, তখন সেই মটিতে লেবুর চাষ করে ভালো ফলন পাওয়া যায়না। তাই আগামী দুই বছর পর অন্য জমিতে লেবুর চাষ করবেন তিনি। জমির পরিমান বাড়িয়ে খামারটা আরও বরো করবেন এমনটাই আসা মোহাম্মদ আলীর । বর্তমানে এই কাগজি লেবুর চাষ করে লভবান হয়েছেন তিনি।
কৃষি বিষয়ক রেডিও মেঘনার সাপ্তাহিক অনুষ্ঠান ‘কৃষি ও কৃষক। অনুষ্ঠানটি উপস্থাপনায় ফারিহা ইসলাম এবং সম্পাদনায় জেসমিস তালুকদার। শুনুন রেডিও মেঘনা ৯৯.০ এফএমএ। প্রতি বুধবার ৫:৪০ মিনিটে।