লালমোহন উপজেলার ধলীগৌর নগর ইউনিয়নে Start Fund Bangladesh For Disaster Resilient And Response প্রকল্প, কোস্ট ফাউন্ডেশন এর বাস্তবায়নে লালমোহনের বাতির খাল ৭নং ওয়ার্ডে ইউনিয়ন ও কমিউনিটি পর্যায়ে পরামর্শ গ্রহন সভা অনুষ্ঠিত হয়।
অদ্য ১০ জুন (সোমবার) সকাল ১০ টা থেকে বেলা ১২ টা পর্যন্ত এই সভার আয়োজন করা হয়।
স্টার্ট ফান্ড এর উপজেলার সমন্বয়কারী উম্মে নিশি এর সভাপতিত্বে এ সভায় উপস্থিত ছিলেন ইউনিয়ন মেম্বার, ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত পরিবার সহ স্থানীয় ব্যাক্তিবর্গ।
ঘূর্ণিঝড় রেমালের তান্ডবে ক্ষতিগ্রস্ত পরিবারকে স্টার্ট ফান্ড বাংলাদেশ এর সহযোগিতায় ইউনিয়নের পরিবারকে আর্থিক সহায়তা প্রদান করা হবে। এর মধ্যে সবচেয়ে বেশি প্রধান্য দেয়া হবে বিধবা নারীদের।
ধলীগৌর নগর ইউনিয়নের ৭নং ওয়ার্ডের শাহে আলম মেম্বার বলেন, বাতির খাল এলাকায় ঘূর্ণিঝড় রেমালের তান্ডবে অনেক বাড়ি ঘর বিধস্ত হওয়া ক্ষতিগ্রস্ত পরিবার আর্থিক সংকটের মধ্যে দিন কাটাচ্ছেন । অন্যদিকে এই এলাকায় নেই নিরাপদ টয়লেট ব্যবস্থা। নেই সুপেয় পানির ব্যবস্তাও। এমতাবস্থায় এলাকার মানুষের সুবিধার্থে বিশুদ্ব পানির জন্য ৩টি টিউবয়েল দাবি করেন মেম্বার শাহে আলম। সর্বশেষ কোস্ট ফাউন্ডেশন দূর্যোগ কবলিত পরিবার গুলোর পাশে দাড়ানোর জন্য সাধুবাদ জানান তিনি।
ক্ষতিগ্রস্ত পরিবার গুলোর সাথে কথা বলে জানা যায়, ঘটে যাওয়া ঘূর্ণিঝড় রিমালের তা-বে কেউ হারিয়েছেন ভিটা মাটি, কেউ বা হারিয়েছেন ঘরের চাল সহ ঘরের সামগ্রী। ক্ষতিগ্রস্ত পরিবার আর্থিক ভাবে সহযোগিতা করার দাবি জানান।
এই প্রকল্প চলাকালীন সময় যে কোন অভিযোগ করার জন্য নারী ও শিশুর সাথে যে কোন হয়রানির শিকার হলে কোস্ট ফাউন্ডেশনের অভিযোগ নীতিমালা অনুযায়ী ফোকাল ০১৭১৩৩২৮৮১০ (নারী), ০১৭১১৪৫৫৫৯১ (পুরুষ)ও ০৮০০৯০০১০০০ টোল ফ্রি নম্বরে অভিযোগ করতে পারবেন।
অধরা ইসলাম ও উম্মে নিশি
রেডিও মেঘনা-চরফ্যাশন।