তাপমাত্রা বৃদ্ধি জলবায়ুর ও আবহাওয়ার স্বাভাবিক অবস্থাকে অস্বাভাবিক ও অস্থিতিশীল করে তুলেছে, যার বিরূপ প্রভাব পড়ছে কৃষির ওপর। আবহাওয়া পরিবর্তনের প্রভাবে তাপমাত্রা, বৃষ্টিপাতের পরিমাণ এবং ধরণ পরিবর্তিত হওয়ায় এর বিরূপ প্রভাব পড়ছে কৃষি কাজে। ফলে পিছিয়ে পড়েছে আমান চাষাবাদ ক্ষতির সম্মুখীন হচ্ছে কৃষক।
উপজেলা কৃষি অফিস সুত্রে জানাযায়,এ বছর চরফ্যাসনে ৭২ হাজার ৩৫০ হেক্টর জমিতে আমন ধান চাষের লক্ষমাত্রা। কিন্তু আবহাওয়া পরিবর্তনের ফলে আমন ধান বীজতলা চাষ হয়েছে প্রায় সাড়ে ৪ হাজার ৬৭০ হেক্টর জমি। বৃষ্টি না হওয়ায় গত বছরের তুলনায় এবছর ৫১ হাজার হেক্টর কৃষি জমি অনাবাদি রয়েছে।
চরফ্যাসন উপজেলার মাদ্রাজ, হাজারিগঞ্জ, এওয়াজপুরসহ বিভিন্ন এলাকা ঘুরে কৃষক আবদুল মালেক, আসলাম আলীর সাথে কথা বলে জানা গেছে, আষাঢ়-শ্রাবণ মাসের শেষপ্রন্তে চলে আসলেও আমনের বীজতলা রোপনে তেমন জমজমাট শুরু হয়নি। বর্ষার প্রথমে কম বৃষ্টি হওয়াতে আমন ধানের বীজ তলা বপণে পিছিয়ে চাষ শুরু করেছেন।
কৃষকরা আরো বলেন, এখন বর্তমনে সার কীটনাশক, সেচ খরচ বেশি বলে চাষাবাদে লোকসান গুনতে হয়। অনাবৃষ্টির প্রভাব কাটিয়ে এই দুদিনে বৃষ্টির পর ধান চাষে ব্যস্ত হয়ে পরেছেন কৃষকরা।
সুরভী ও ফারিহা ইসলাম
রেডিও মেঘনা-চরফ্যাসন।