জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকিতে থাকা দেশের তালিকায় বাংলাদেশ শীর্ষে। ঘন-ঘন ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস, বন্যা, লবণাক্ততা, অতিরিক্ত তাপমাত্রা, অসময়ে বৃষ্টি, অতিবৃষ্টি ইত্যাদির কারণে কৃষকরা ক্ষতিগ্রস্থ হচ্ছে সবসময়। চরফ্যাশন সামরাজ এলাকার কৃষক ইমরান এবং ফারুফ জানান, আগের চেয়ে এখন কৃষি কাজে অনেক লোকসান হয়। যে টাকা খরচ করে মাঠে বীজ রোপন করা হয় তার কোনই লাভ পাওয়া যায় না। অসময়ে অধীক বৃষ্টি, অতিরিক্ত খড়া ইত্যাদির কারণে কৃষি কাজে অনিহা প্রকাশ করেন তারা। লবনাক্ততার কারণে ধানগাছ মরে লাল হয়ে গেছে, যদিও নদীর তীর ঘেঁষে জেগে উঠা চরে ধান চাষ করেছেন ইমরান মিয়া। লবনাক্ততার কারণে শুধু ধানই নয় কোন ফসলই হয় না এখানে।
জলবায়ু পরিবর্তনের কারণে বড় ধরনের ঝুকিঁতে রয়েছে চরফ্যাসনের কৃষকরা। এ ঝুকিঁ মোকাবেলায় কৃষকদের বিভিন্ন আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে সহনীয় উৎপাদন ব্যবস্থা অব্যাহত রেখেছেন এবং কৃষকরা ও তাই অনুস্বরণ করে যাচ্ছেন বলে জানান, চরফ্যাশন উপজেলার উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষন অফিসার সানাউল্লাহ আজম। প্রাকৃতিক দূর্যোগের ঝুঁকিতে আমরা থাকবই এগুলো মাথায় নিয়ে কাজ করতে হবে। বিভিন্ন মিটিং, কৃষক সমাবেশ ও বৈঠকের মাধ্যমে কৃষকদের পরামর্শ দেয়া হয় বলে জানান তিনি।
কৃষি ভিত্তিক রেডিও মেঘনার সাপ্তাহিক অনুষ্ঠান ‘কৃষি ও কৃষক’ অনুষ্ঠানটি শুনুন প্রতি বৃহস্পতিবার বিকেল ৫:৪০ মিনিটে। অনুষ্ঠানটির প্রযোজনা ও উপস্থাপনায় জেসমিন।