ঋতু পরিবর্তনের সাথেই পাল্লা দিয়ে প্রতিবছর হেমন্তের শুরু থেকে চরফ্যাসনে পুরাতন শীত বস্ত্রের মার্কেট বসে। এরই মধ্যে উপজেলার শরীফ পাড়াস্থ ব্রীজ সংলগ্ন স্থানের ভ্রাম্যমান পুরাতন শীত বস্ত্রের বেচা কেনা বেশ জমে ওঠেছে। শীত এলেই নিম্ন ও মধ্যবিত্তদের শীত নিবারণে চরফ্যাসনের বিভিন্ন স্থানে গরম কাপড়ের ১০ থেকে ২০ টি দোকান বসেছে। শীতের শুরুতে কম দামে শীত বস্ত্র পাওয়ার আশায় ক্রেতারাও ভীর করছেন রাস্তার পাশে গড়ে উঠা মার্কেট গুলোতে।
১১ ডিসেম্বর (রবিবার) উপজেলার শরীফ পাড়া স্থানে পুরাতন কাপড়ের মার্কেট ঘুরে দেখা গেছে, শীতের হাত থেকে রক্ষা পেতে নিম্ন আয়ের মানুষের পাশাপাশি সকল শ্রেনীর মানুষ পুরাতন গরম পোশাক কিনতে ভিড় করছে ক্রেতারা। তবে গত বছরের তুলনায় দাম কিছুটা বেশি থাকলেও ক্রেতা-বিক্রেতারা বেশ ভালো কেনা-বেচা করছেন।এসব ফুটপাতের দোকানে ৫০ টাকা থেকে শুরু করে ২০০০ টাকা দরের কাপড় পাওয়া যাচ্ছে।
বিক্রেতারা বলছেন, গত বছরের তুলনায় প্রতিটি বেল্টে তাদের গুণতে হচ্ছে অতিরিক্ত তিন থেকে সাড়ে চার হাজার টাকা। এই অতিরিক্ত টাকা দেয়ার পরও তাদের কিনতে হচ্ছে নিম্নমানের পুরাতন পোশাক। যা বিক্রি করে মূলধন আর যাতায়াতের খরচই উঠানো কষ্টসাধ্য হয়ে উঠেছে। তারপরও নিম্ন ও মধ্যবিত্ত পরিবারের লোকজন অল্প টাকায় শীতের কাপড় কিনতে ভিড় করছেন বাজারে। এখনো শীতের পরিমান কম, শীত বাড়ার সাথে সাথে বেচাকেনা আরো জমজমাট হয়ে উঠবে বলে জানান তারা।
ক্রেতারা জানান, প্রতিবছর শীতের শুরুতেই এখানে পুরাতন গরম পোশাকের দোকান দিয়ে বেশ উপকার হয় তাদের। কম দামে বেশ ভালো পোশাক পাওয়ায় যায়। এবছর দাম একটু বেশি হলেও কিনতে হচ্ছে শীত নিবারনের জন্য। তাই শীত আসলে এখান থেকেই নিজের ও পরিবারের সদস্যদের জন্য পোশাক কিনেন।
অধরা ইসলাম ও সুরভী
রেডিও মেঘনা-চরফ্যাসন।