ভোলার চরফ্যাসনে জিংক সমৃদ্ধ ধানের উৎপাদন ও চালের প্রচার এবং সম্প্রসারণ বিষয়ক বিভাগীয় কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
শনিবার (২৯ অক্টোবর) খাদ্য অধিদপ্তর, হারভেস্ট প্লাস বাংলাদেশ এবং গেইনের যৌথ উদ্যোগে বেলা ১০ টায় উপজেলা পরিষদের সভা কক্ষে এই কর্মশালার আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন খাদ্য অধিদপ্তরের মহা পরিচালক মোঃ শওকত হোসেন।
কর্মশালার সভাপতিত্ব করেন, খাদ্য অধিদপ্তরের বরিশাল বিভাগীয় আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক মোঃ জাহাঙ্গির আলম। বিশেষ অতিধি হিসেবে উপস্থিত ছিলেন, অতিরিক্ত মহাপরিচালক আবদুল্লাহ আল মামুন, পোর্টফোলিও লিড গেইন মোঃ আশেক মাহফুজ, হারভেস্ট প্লাস এর কান্ট্রি ম্যানেজার মোঃ ডঃ খাইরুল বাশার, উপজেলা পরিষদ চেয়ারম্যান জয়নাল আবেদীন আখন,নির্বাহী কর্মকর্তা আল নোমান, কৃষি কর্মকর্তা ওমর ফারুকসহ প্রমুখ।
সভায় বক্ত্যরা বলেন, জিংক চাল উৎপাদন ও ব্যবহার বৃদ্ধি করা প্রয়োজন জিংক সমৃদ্ধ ধানের বীজ এবং চাল চাষি এবং ভোক্তাদের কাছে সহজলভ্য করতে হবে, যাতে মানুষের সুপ্ত ক্ষুধা নিবারণ সম্ভব হয়। পাশাপাশি লাভজনক উপায়ে বাণিজ্যিকীকরণ বিষয়েও গুরুত্ব দিতে হবে।
তিনি আরো বলেন, জিংক সমৃদ্ধ ধানের ভাত শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। শিশুদের দৈহিক বৃদ্ধি এবং মেধার বিকাশ ঘটায়। আগামী দিনগুলোতে যদি জনপ্রিয় যে ধানগুলো কৃষকরা চাষ করে থাকেন তাহলে দেশে পুষ্টিহীনতা অনেকটাই দূর হবে।
কর্মশালায় খাদ্য ও কৃষি অধিদপ্তরের কর্মকর্তা, স্থানীয় জনপ্রতিনিধি, সাংবাদিক ও কৃষকসহ বিভিন্ন পেশার মানুষ অশগ্রহন করেন।
সুরভী ও মৌসুমী মনিষা
রেডিও মেঘনা-চরফ্যাসন