সন্তান হলো সংসারে শান্তির প্রদীপ। সন্তান সুস্থ থাকলে মা বাবা ও পরিবারের লোকজনও ভালো থাকে। দুই সন্তানের মা বিবি হাসনার, প্রথম সন্তান জুনাইদ (৫) এবং দ্বিতীয় সন্তান তাসপিয়া (৫)। দুই সন্তানই প্রতিবন্ধী। জুনাইদ জন্মগ্রহন করার পর খুশিতে ভরে উঠে বিবি হাসনার পরিবার, কিন্তু তিনি যখন বুঝতে পারেন অন্য শিশুদের চেয়ে জুনাইদ ব্যতিক্রম তখন তাকে ডাক্তারের কাছে নেয়া হলে ডাক্তার জানান সে প্রতিবন্ধী। গর্ভকালীন সময় যে পুষ্টিকর খাবারের প্রয়োজন ছিলো তা খেতে পারেনি বিবি হাসনার। তিনি ধারনা করছেন যার জন্য তার গর্ভের সন্তান প্রতিবন্ধী হয়েছে। এছাড়াও অভাবের সংসারে তার চিকিৎসার দায়িত্ব নেওয়া কষ্টকর হয়ে পরে বলে গর্ভকালীন থাকা অবস্থায় ঠিক মতো চেকআপ করাতে পারেনি। জুনাইদ হাটতে পারে না,কথা ও বলতে পারে না,তাকে নিয়ে বিবি হাসনার অনেক কষ্ট। ছেলের মুখের হাসি দেখলেই সব কষ্ট ভুলে যান তিনি। প্রতিবন্ধি ভাতা পায় কিনা জানতে চাইলে তিনি বলেন আমি তো ভালো করে বুঝিনা কোথায় যেতে হবে কি করতে হবে তাই আর আর ভাতাও পাওয়া হয়নি।
চরফ্যাসন উপজেলার অতিরিক্ত সমাজ সেবা কর্মকর্তা মো: মামুন জানান, প্রতিবন্ধী ব্যক্তির কার্ড করতে হলে জন্মনিবন্ধন বা আইডি কার্ড লাগে। এছাড়াও স্থানীয় চেয়ারম্যান বা মেম্বারের সাথে অথবা সরাসরি সমাজ সেবা দপ্তরে যোগাযোগ করতে পারেন। তাহলেই একজন প্রতিবন্ধী ভাতার আওতাধীন হবেন।
সুবিধা বঞ্চিত মানুষের জীবন-যাপনের গল্প নিয়ে প্রচারিত হয় রেডিও মেঘনার সাপ্তাহিক অনুষ্ঠান “ধীমান”। শুনুন প্রতি শুক্রবার সকাল ৯:২৫ মিনিটে। শুধু মাত্র ৯৯.০ এফএম এ। অনুষ্ঠানটির উপস্থাপনায় ফাতেমা জাহান, সম্পাদনায় জেসমিন।