কেউ নতুন জাল বুনছেন। আবার অনেকে পুরনো জাল ঠিকঠাক করে নিচ্ছেন। কেউবা পরখ করে নিচ্ছেন জালে কোনো ত্রুটি আছে কি না। মনের আনন্দে গুণ গুণ করে গান গাইতে গাইতে নৌকা মেরামত করছেন অনেকে। কেউবা আবার জাল বোনার ফাঁকে কথা বলছেন একে অন্যর সাথে। নদীতে গিয়ে মাছ ধরার প্রস্তুতি নিচ্ছেন কেউ কেউ। এমন চিত্র দেখা গেলো বেতুয়ার পারে। মৎসজীবি সিদ্দিক মাঝি (৪০), শরিফ মাঝি (৪৫), নূরালম মাঝি (৪৫), জেলে কাজ করেই চলে তাদের সংসার। নতুন বোট তৈরি এবং জাল ঠিক করার কাজে ব্যস্ত তারা। এখন নদীতে ইলিশ মাছ পরে। ইলিশ মাছ ধরার পাশাপাশি নদীতে কোরাল মাছ, চিংড়ি মাছ, পোয়া মাছ ও ধরে থাকেন। অনেক সময় ভালো মাছ নিয়ে নদী থেকে হাসি মুখে আসেন আবার কখনো মাছ একটু কম পান। এ ভাবেই তাদের জীবন-যাপন। জেলে কাজ করাই যেহেতু এখানকার মানুষের প্রধান পেশা, তাই পরিবারের আয় রোজগার বাড়াতে পরিবারের ছেলে সন্তানদের ছোট থেকেই বাবার সাথে নদীতে নিয়ে যাওয়া হয়। কেউবা আবার স্বপ্ন নিয়ে সন্তানদের লেখাপড়া করাতে স্কুলে ভর্তী করান।
জীবনের ঝুঁকি নিয়ে জেলে কাজ করতে গিয়ে নদীতে এবং সাগরে অনেক দিন থাকতে হয়। অনেক ঝড়, অনেক বিপদের মুখোমুখি হতে হয়। প্রাণ হাড়াতে হয় অনেককে। তারপরেও বেচেঁ থাকার জন্য প্রতিনিয়ত সংগ্রাম করতে হয় তাদের।
রেডিও মেঘনার সাপ্তাহিক অনুষ্ঠান জেলে জীবন ও প্রাকৃতিক দূর্যোগ। অনুষ্ঠানটি প্রচারিত হয় প্রতি বৃহস্পতিবার বিকেল ৫:৪০ মিনিটে। প্রজোযনায় জেসমিন উপস্থাপনায় ফাতেমা জাহান।