দ্বীপ জেলা ভোলার ঐতিহ্যবাহী মহিষের কাচাঁ দুধ ও দধি। ভোলার অতিথি আপ্যায়ন, উৎসব-পার্বণে প্রায় দুই’শ বছররের ঐতিহ্য এই দধির চাহিদা ব্যাপক। চরফ্যাসনের দধি সকল সামাজিক, পারিবারিক ভোজেও খাবার তালিকায় বেশ জনপ্রিয়। সংশ্লিষ্টরা বলছেন, চরফ্যাসনের চরাঞ্চলের চড়ে বেড়ানো মহিষ থেকে আসে টনকে টন দুধ। কোনো রকমের মিশ্রণ ছাড়াই এ দুধ দিয়ে তৈরি হয় খাঁটি দধি।

জানা যায়, চরফ্যাসন- মনপুরায় প্রায় অর্ধশতাধিক বিচ্ছিন্ন চর রয়েছে। সেখান থেকে সবুজ ঘাস খেয়ে প্রতিপালিত হয় এসব মহিষ। যুগযুগ ধরে বংশ পরিক্রমায় বহু পরিবার এখানো মহিষ ও দধি বিক্রির পেশায় নিয়োজিত রয়েছে। স্থানীয় এসব দধি ভোলাসহ সারা দেশে সরবরাহ করে থাকেন।

চরফ্যাসনের মহিষের দুধের দধির কারিগররা জানান, বাপদাদার কাছ থেকে পাওয়া এ পেশায় জীবিকা নির্বাহ করছেন তারা। কেউ চরাঞ্চলে মহিষের মালিকদের আগাম দাদন দিয়ে দুধ সংগ্রহ করেন আবার কেউবা মহিষের দুধের ব্যবসায়ীদের কাছ থেকে দুধ সংগ্রহ করে দধি তৈরি করেন।

দধি ভান্ডারের মো: সিরাজ মিয়া জানান, মহিষের দুধে তৈরি দধির চাহিদা আগের চেয়ে বেড়েছে। খাঁটি মহিষের দুধ দিয়ে দধি তৈরি হয়। এ দুধ অনেক ঘন তাই স্বাদ বেশি। এ দধিতে কোনো কেমিক্যাল দেওয়া হয় না তাই বেচাকেনাও বেশ ভালো। তবে ভাদ্র থেকে অগ্রহায়ন মাসে মহিষের দুধ কম পাওয়া যাওয়ায় দুুধের কেজি একশ টাকা ছাড়িয়ে যায়। আষাঢ় শ্রাবণ মাসে দুধ বেশি হওয়ায় বিক্রি হয় ৩৫ থেকে ৫০ টাকা কেজি দরে। তবে বিভিন্ন উৎসব-পার্বনে মহিষের দুধের দাম বাড়ে।