সারা দেশে ডেঙ্গুর প্রকোপ বেড়ে যাওয়ার কারণে এবং তা প্রতিরোধে বাড়ি’র আঙিনা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। একই সঙ্গে বাসাবাড়িতে সবাইকে সতর্ক থাকতে হবে। যাতে এতে কেউ আক্রান্ত হতে না পারে। তাই সন্তান ও পরিবারের সদস্যদের রক্ষায় বাড়িঘরের আশপাশ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখছেন পৌরসভা ৩নং ওয়ার্ডের জান্নাত (১৯)।
জানান, ডেঙ্গুর ভয়াবহতা সম্পর্কে রেডিও থেকে শুনে নিয়মিত বাড়ির আঙ্গিনা পরিষ্কার করছেন তিনি। শুধু তাই নয়, মশারি ব্যবহারের পাশাপাশি, কোথাও পানি জমতে না দেওয়ার দিকেও নজর রাখেন বলে জানান। তবে এখনো উপজেলার অনেকই ডেঙ্গু প্রতিরোধে অসচেতন বলেও জানা যায়।
সকলকে সর্তক থাকতে চরফ্যাসন হাসপাতালের ডাঃ মাহাবুব করিরের (আবাসিক মেডিক্যাল অফিসার) বলেন, প্রথমেই বাড়ির অঙ্গিনা পরিষ্কার রাখতে হবে, কোথাও পানি জমতে দেওয়া যাবে না। শুধু রাতেই নয় দিনে ঘুমালেও মশারি টাঙিয়ে ঘুমাতে হবে। ডেঙ্গু উপসর্গ দেখা দিলে, দেরি না করে ডাক্তারের পরামর্ম নেওয়ার জন্য বলেন। এছাড়াও শিশু ও গর্ভবতী মায়েদের দিকে বিশেষ নজর রাখতে হবে। ডেঙ্গু আক্রান্ত হলে, রক্তের প্লাটিলেট বাড়াতে বেশি বেশি তরল জাতীয় খাবার খাওয়ার পরামর্শ দেন। যেমন-পেঁপে, ব্রোকলি, বেদানা, পালং শাক, ডাবের পানি, লেবু ইত্যাদি খাওয়ার পরামর্শ দেন ডাঃ মাহাবুব করিরের।