শিশুরা পরিবেশ থেকে কতটা প্রভাবিত হচ্ছে, তার হাসি-কান্না, কৌত‚হল সময়মতো প্রকাশ পাচ্ছে কিনা, এধরনের নানান মাধ্যমে বুঝতে পারেন তার মস্তিস্কের বিকাশ কতটুকু ঘটেছে। শিশুদের মস্তিস্কের বিকাশের জন্য তাদের চলাচলে নজর রাখতে হবে । অনেক বাবা-মা সন্তানের কান্না থামাতে ও নিজেদের কাজ করতে শিশুর হাতে বিভিন্ন ইলেকট্রনিক ডিভাইস মোবাইল, ট্যাব ইত্যাদি দিচ্ছেন, যা শিশুর মেধা বিকাশে বাধা সৃষ্টি করে। শিশুকে খাওয়ানো থেকে পরানো বা নতুন বিষয়ে শেখানো, প্রতিটি ক্ষেত্রে তার সঙ্গে হাসি-খুশি, সুন্দর ব্যবহার করার চেষ্টা করতে হবে। বইয়ের প্রতি শিশুর ছোট্ট বয়স থেকেই আগ্রহ তৈরি করা ভালো। এজন্য শিশুর ছয়-সাত মাস বয়স হলেই তার জন্য কিনে আনুন ছবিসহ বর্ণমালার বই।
যখন শিশু কাঁদছে বা কোনো কারণে বিরক্তি বোধ করছে তখন তাকে শান্ত করার জন্য হালকা সুরের স্নিগ্ধ গান শোনান। একইভাবে ঘুমানোর সময় নিজের জানা গান ও মজার মজার ছোট ছড়া গেয়ে শোনাতে পারেন। ভালোবাসা শিশুর মস্তিস্কের বিকাশ ঘটাতে পারে। তাই শিশুর খাওয়া-দাওয়া ও স্বাস্থ্যের খেয়াল রাখার পাশাপাশি তাকে স্নেহ আর ভালোবাসা দিন।
এছাড়াও শিশুর বুদ্ধি বিকাশে খেলা-ধুলা ভীষণ গুরুত্বপ‚র্ণ ভুমিকা পালন করে। তাই তাদের মেধার বিকাশ ঘটাতে তাকে খেলাধুলা ও হাসি আনন্দের মধ্য দিয়ে একটু একটু করে বুদ্ধিমান ও মেধাবী করে তুলতে হবে। ছোট শিশুদের মেধা বিকাশের জন্য লুডু খেলতে দেওয়া,পাজল গেম মেলানো, গুনতে শেখানো, ধাঁধার উত্তর দেওয়া, নতুন ভাষা শেখানো, রঙ তুলি নিয়ে ইচ্ছেমতো ছবি আঁকতে দেওয়া যেতে পারে।
শিশুদের মেধা বিকাশে করণীয় নিয়ে রেডিও মেঘনার তথ্য ভিত্তিক সাপ্তাহিক অনুষ্ঠান “আজকের শিশু”। প্রচারিত হয় রেডিও মেঘনা ৯৯.০ এফএম-এ শুক্রবার বিকেল ০৬:০০ টায়। উপস্থাপনায়: ফারিহা ইসলাম, প্রযোজনায়: উম্মে নিশি।