টনসিলে ইনফেকশনের কথা আমরা প্রায়ই শুনে থাকি। শিশুদের এটি যেমন সমস্যা তেমনি বয়স্কদেরও। এ রোগ হলে খাবার খেতে কষ্ট হয়, যা পরবর্তীতে মারাক্তক আকার ধারন করতে পারে। ৫ বছর ধরে টনসিলে সমস্যায় ভুগছেন রহিমা বেগম (৩০)। প্রথম দিকে গলা ব্যাথা কম থাকলেও এখন এটা বড় আকারে রুপ নিয়েছে। টনসিল হলে গলা ব্যাথা, গলায় ঘা, গলা ফুলা, এইসব সহ নানা সমস্যা দেখা দেয়। এমন কি টনসিলের কারণে খাবার ও খেতে পারেন না তিনি। তবে ঘরোয়া উপায় গ্রহনে কিছুটা স্বস্তি পেলেও ডাক্তারের পরামর্শ নিয়ে এখনো ভালো হয়নি বলে জানান রহিমা বেগম।
টনসিল হওয়ার কারণে ঠান্ডাসহ শ্বাস-প্রশ্বাসের সমস্যা দেখা দেয়। শিশুদের জ্বর, ঠান্ডা, সর্দির কারণে টনসিল হতে পারে। গলা ব্যাথা, ঢোক গিলতে না পারা এবং সাথে যদি তীব্র জ্বর থাকে তাহলে এগুলোই টনসিলের প্রধান লক্ষণ। তবে যাদের টনসিলের সমস্যা আছে তাদের ঠান্ডা খাবার থেকে বিরত থাকতে হবে এবং এলার্জি জাতীয় কোন খাবার খাওয়া বিরত থাকতে হবে বলে জানান চরফ্যাসন হাসপাতালের মেডিক্যাল অফিসার ডাক্তার নাহিদ হাসান।
স্বাস্থ্য বিষয়ক বিভিন্ন তথ্য নিয়ে রেডিও মেঘনার সাপ্তাহিক অনুষ্ঠান ‘স্বাস্থ্যই সুখ’। অনুষ্ঠানটি উপস্থাপনায় মেঘলা জাহান এবং সম্পাদনায় জেসমিস।