বর্তমানে গ্রামীণ নারীরা কঠোর পরিশ্রম, নিষ্ঠা, সততা আর মেধাকে কাজে লাগিয়ে তাদের সংসারকে সচ্ছল রাখার চেষ্টা করছে। এমনই একজন নারী চেয়ারম্যান বাজার এলাকার রোকেয়া বেগম (৪১)। প্রথমে ২টা গরু ১টা ছাগল ও অল্প কিছু হাঁস-মুরগী দিয়ে লালন-পালনের কাজ শুরু করেন। শুরু থেকে তার সংসারে ছিলো নানা রকম অভাব অনটন। স্বামীর অল্প আয়ে ছেলে মেয়েকে লেখা-পড়ার খরচ দিতে হিমশিমে পরতে হয়েছিল তাকে। পরবর্তিতে তিনি ভাবলেন, যদি গরু-ছাগল পালন শুরু করেন তাহলে সংসারে হয়তো এ টানাপোড়া কিছুটা কমাতে পারবে। এতো সমস্যার মুখোমুখি হয়েও নিজের চেষ্টায় ধীরে ধীরে উন্নতির মুখ দেখেন রোকেয়া বেগম। হাঁস ও গরু ছাগল পালন করেই সংসারের সফলতা ফিরিয়ে আনেন।
বর্তমানে তার ৮টি ছাগল, ৭টি গরু, ৪০টি হাঁস ও ১০ টি মুরগী রয়েছে, পাশাপাশি রয়েছে ১০ জোরা কবুতর। আয় করা টাকা দিয়ে তিনি পুরোনো ভাঙ্গা ঘর ভেঙ্গে নতুন করে ঘর তৈরি করেছেন বলে জানান । ভবিষ্যতে বড় একটি খামার দেয়ার স্বপ্ন তার।
নারীদের সংগ্রামী জীবন এবং উদ্যোগী হওয়ার গল্প নিয়ে প্রচারিত হয়, রেডিও মেঘনার সাপ্তাহিক অনুষ্ঠান “সফল নারী”। শুনুন প্রতি বৃহস্পতিবার সকাল ৯:২৫ মিনিটে। শুধু মাত্র ৯৯.০ এফএম এ। অনুষ্ঠানটি উপস্থাপনায় অধরা ইসলাম।
সম্পাদনায় জেসমিন।